জনপদের সেতু বৃত্তান্ত (নাটোরের গুরুদাসপুর)

সেতু আছে, নেই সংযোগ সড়ক

সেতু আছে, নেই সংযোগ সড়ক
চাপিলা ইউনিয়নের চাকল বিলে সড়কবিহীন সেতু -যাযাদি

নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের চাকলের বিলের মাঝে ৩৫ বছর আগে সেতু ও মাটির সড়ক নির্মিত হয়েছিল। বর্ষায় উত্তাল ঢেউয়ে সড়কটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। সেতুটি ঠায় দাঁড়িয়ে থাকলেও নতুন করে সংযোগ সড়ক নির্মিত হয়নি। ফলে কাজে আসেছে না সেতুটি। উপরন্ত রক্ষণাবেক্ষণের অভাবে সেতুটির অবকাঠামো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে সেতুটির দুই পাশে নতুন করে সংযোগ সড়ক নির্মিত না হওয়ায় সেতুর পাশের

পাঁচ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। এসব গ্রামের মানুষদের চার কিলোমিটার ঘুরে উপজেলা সদরে যাতায়াত করতে হচ্ছে। এতে নষ্ট হচ্ছে সময়, অর্থ এবং শ্রমঘণ্টা।

চাপিলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আবু জাফর মিয়া জানান, ১৯৮৪ সালে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। ১৯৮৫ সালে উপজেলা পরিষদের এডিবি তহবিল থেকে চাকলের বিলের মাঝে সেতু ও মাটির সড়ক নির্মাণ করেছিলেন। কিন্তু ১৯৮৮ সালের বন্যায় মাটির সড়কটি বিলীন হয়ে হয়ে যায়। এরপর নতুন করে সড়ক নির্মিত হয়নি।

চেয়ারম্যান আবু জাফর মিয়া আরও বলেন, 'আগে চাকলের বিলকেন্দ্রিক মোকিমপুর, তেলটুপি, রওশনপুর, নওপাড়া, ঝাউপাড়া ও সোনাবাজু গ্রামের মানুষ সড়ক যোগাযোগ ব্যবস্থার বাইরে ছিলেন। এসব গ্রামের মানুষকে সরাসরি সড়ক যোগাযোগের আওতায় আনতে বিলের মাঝে সেতু ও সড়ক নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছিল। নানা কারণে সেতুকে ঘিরে নতুন করে সড়ক নির্মিত হয়নি। এ কারণে এখনো অনেকটা যোগাযোগ বঞ্চিত রয়েছে ওই গ্রামের মানুষগুলো।'

চাপিলা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. আলাল উদ্দিন ভুট্টু বলেন, চাকলের বিলের দক্ষিণ পাশ দিয়ে 'রওশনপুর-তেলটুপি' গ্রামের মাঝ দিয়ে এক দশক আগে চাপিলা ইউনিয়ন সদরের সঙ্গে গ্রামীণ সড়কটি পাকা করা হয়েছে। এখন যোগাযোগ বিচ্ছিন্ন ওই গ্রামের মানুষ এবং চাপিলা ইউনিয়ন এলাকার মানুষ প্রায় চার কিলোমিটার ঘুরপথে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ করছে। চাকলের বিলের মাঝ দিয়ে সড়কটি নির্মিত হলে পাঁচ গ্রামের মানুষ সরাসরি উপজেলা সদর এবং চাপিলা ইউনিয়ন পরিষদের সঙ্গে সহজে যোগাযোগ রক্ষা করতে পারবে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুস বলেন, বৃহৎ জনগোষ্ঠীর কথা ভেবে চাকলের বিলের মাঝের সেতুটি সংস্কার ও নতুন করে সড়ক নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে