প্রশ্ন পরিবেশবাদীদের

প্রধানমন্ত্রীর নির্দেশের পরও কেন নদী রক্ষা হচ্ছে না

প্রধানমন্ত্রীর নির্দেশের পরও কেন নদী রক্ষা হচ্ছে না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলার পরও কেন নদী মুক্ত হচ্ছে না- এমন প্রশ্ন রেখে পরিবেশবাদীরা বলেছেন, 'প্রধানমন্ত্রী বারবার নদী অবমুক্ত করার জন্য কমিশন ও টাস্ক ফোর্স গঠন করছেন; অথচ সরকারি প্রতিষ্ঠানগুলো নদী দখল ও দূষণ করার কাজে যুক্ত হচ্ছে।'

রোববার সকালে 'নদী ও জলাশয় বাঁচানোর দাবিতে মানবপ্রাচীর' ব্যানারে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক 'ধর্মঘট কর্মসূচি'তে পরিবেশবাদী নেতারা এসব কথা বলেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাপার যুগ্ম সম্পাদক ও নদী রক্ষা জোটের আহ্বায়ক শারমিন মোর্শেদ। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার নদী অবমুক্ত করার জন্য কমিশন গঠন ও টাস্ক ফোর্স গঠন করছেন; অথচ সরকারি প্রতিষ্ঠানগুলো, এমনকি খোদ ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ডই নদী দখলের কাজের সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে, নদী দূষণ করার কাজে যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রীর নদী রক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে আমাদের সকলকে আসতে হবে এবং ওনার সরকারকে আরও বলিষ্ঠ জায়গায় আসতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ কেন মানা হচ্ছে না- সেটিও আমার প্রশ্ন।'

ধর্মঘটে যুব বাপার সদস্য সচিব অ্যাডভোকেট রাওমান স্মিতা মূল বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, 'প্রতিনিয়ত মানুষের পরিবেশ বিরুদ্ধ নানা কর্মকান্ডের কারণে প্রাকৃতিক উৎপাদিকা শক্তির ভারসাম্য নষ্ট হচ্ছে এবং সামগ্রিকভাবে পরিবেশ বিপর্যয় ঘটছে। এ দূষণ এখনই বন্ধ না করলে আগামী দিনে বাংলাদেশ এবং গোটা পৃথিবী অস্তিত্ব সংকটে পড়বে।

এ সময় তিনি বাপা ও ওয়াটারকিপার্স বাংলাদেশের পক্ষ থেকে নদী ও জলাশয় রক্ষায় আট দফা দাবি পেশ করা হয়। যার মধ্যে উলেস্নখযোগ্য দাবিগুলো হলো- নদী সংক্রান্ত হাইকোর্টের ২০০৯ ও সুপ্রিমকোর্টের ২০২০ সালের রায়ের সকল নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। জরুরি ভিত্তিতে বুড়িগঙ্গাসহ দেশের সব নদীতে সঠিকভাবে সীমানা নির্ধারণ, বেদখলকৃত নদীর জমি উদ্ধার ও দখল, সম্পূর্ণভাবে উচ্ছেদ ও নদীর জায়গা নদীকে ফিরিয়ে দিতে হবে।

নদীতে সকল প্রকার দূষণ বন্ধ করার দাবি করে আরও বলা হয়, নদী থেকে অপরিকল্পিতভাবে সম্পদ আহরণ বন্ধ করতে হবে। নদীর জন্য ধ্বংসাত্মক অবৈজ্ঞানিক খননকাজ বন্ধ করতে হবে। জাতীয় নদী রক্ষা কমিশনকে কার্যকর ও সক্রিয় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে