শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
টার্গেট তালাকপ্রাপ্ত ও দরিদ্র নারী

হজের প্রলোভন দেখিয়ে সৌদি নিয়ে নির্যাতন

ম যাযাদি রিপোর্ট
  ০৯ আগস্ট ২০২২, ০০:০০

কনকর্ড অ্যাপেক্স রিক্রুটিং এজেন্সি দেশের প্রত্যন্ত এলাকার দরিদ্র, তালাকপ্রাপ্ত ও স্বামীর সংসারে নির্যাতিত নারীদের টার্গেট করে সৌদিতে ভালো বেতন ও বিনামূল্যে হজ করার প্রলোভন দেখাত। কিন্তু বিদেশে যাওয়ার পর প্রতিশ্রম্নতির কোনো কিছুই বাস্তবায়ন করা হতো না, বরং বিভিন্ন অবৈধ কাজে বাধ্য করা হতো নারীদের। ওই প্রতিষ্ঠানের মালিক ও তার সহযোগীকে গ্রেপ্তারের পর এসব তথ্য বেরিয়ে এসেছে।

সোমবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের্ যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনের্ যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুলস্নাহ আল মোমেন এসব কথা বলেন।র্ যাব-১ এর অধিনায়ক জানান, সম্প্রতি কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে রোববার রাতে রাজধানীর পল্টন থানার সিটি হার্ট শপিং কমপেস্নক্সে অভিযান চালিয়ে কনকর্ড অ্যাপেক্স রিক্রুটিং এজেন্সির মালিক আবুল হোসেন (৫৪) ও তার সহযোগী আলেয়া বেগমকে (৫০) গ্রেপ্তার করা হয়। এ সময় বিদেশে পাঠানোর জন্য আনা তিন নারীসহ ৩১টি পাসপোর্ট, বিভিন্ন তথ্য ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, দেশে মানব পাচার চক্রের টার্গেটে পরিণত হয়েছে দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকার দরিদ্র সহজ-সরল মানুষ। তাদের লোভনীয় বেতনে চাকরিসহ সৌদি আরবে বিনামূল্যে হজ পালন করার প্রলোভন দেখানো হতো। কিন্তু বিদেশে নিয়ে বিভিন্ন অবৈধ কাজে বাধ্য করাসহ নির্যাতন করা হতো তাদের।

গ্রেপ্তার আবুল হোসেনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ের্ যাব-১ এর অধিনায়ক বলেন, দীর্ঘদিন ধরে বৈধ প্রতিষ্ঠান কনকর্ড রিক্রুটিংয়ের আড়ালে নারী পাচার ও নির্যাতনের মতো অপকর্ম করে আসছে। তিনি এ প্রতিষ্ঠানের প্রধান। তার এ কাজের অন্যতম সহযোগী আলেয়া বেগমসহ দেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য দালাল রয়েছে।

কর্নেল আব্দুলস্নাহ আল মোমেন বলেন, দালালদের মাধ্যমে চক্রটি মূলত সমাজের বেকার, অল্পশিক্ষিত, অসচ্ছল ও দরিদ্র পরিবারগুলোর বিবাহিত, তালাকপ্রাপ্ত নারীদের মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে অধিক বেতনে চাকরি, বিমানে ওঠার অভিজ্ঞতা, রাজকীয় থাকা খাওয়ার সুবিধা, স্মার্টফোন নেওয়া এবং সৌদিতে হজ করাসহ ধর্মভিত্তিক লোভনীয় চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে পাঠাত।

তিনি বলেন, বিদেশে যাওয়ার পর প্রথমে তারা ভুক্তভোগীদের জানালাবিহীন কক্ষে আটকে রাখে এবং পরে ২-৩ দিন পর বিভিন্ন জনের বাসায় পাঠানো হতো। বাসায় নিয়ে যাওয়ার পর তাদের দিয়ে সব ধরনের কাজ করানো হতো। কিন্তু ঠিকমতো খাবার খেতে দেওয়া হতো না। অকারণে বেধড়ক মারধরের মাধ্যমে অমানবিক নির্যাতন করা হতো। এমনকি বৈদু্যতিক শক দেওয়া হতো।

র্

যাব-১ এর অধিনায়ক বলেন, চক্রের অন্যতম দালাল হিসেবে কাজ করা আলেয়া আগে পল্টন এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিক সংগ্রহের কাজ করেছেন। ২০২১ সাল থেকে আবুল হোসেনের কনকর্ড রিক্রুটিং এজেন্সিতে শ্রমিক সংগ্রহের কাজ শুরু করেন। বিদেশে পাঠানোর আগে এই শ্রমিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ ও বিভিন্ন সাদা কাগজে সই নেওয়া হতো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে