বাংলাদেশ-ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা :তথ্যমন্ত্রী

বাংলাদেশ-ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা :তথ্যমন্ত্রী

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা বলে মন্তব্য করেছেন

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। তিনি বলেছেন, ভারতের সরকার ও জনগণ আমাদের মুক্তিযুদ্ধে যে সহায়তা করেছে সেটা বাংলাদেশ যতদিন থাকবে ততদিন রক্তের অক্ষরে লেখা থাকবে।

সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরে কিছু চুক্তি হয়েছে এবং চীনের উন্নয়ন সহযোগী করার একটা প্রস্তাবও তারা দিয়েছে। ফলে ভারতের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব পড়বে কি না- এ বিষয়ে মতবিনিময়কালে জানতে চান সাংবাদিকরা।

তথ্যমন্ত্রী বলেন, 'ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক যে উচ্চতায়, সে সম্পর্কের সঙ্গে অন্য কারও তুলনা হয় না। চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ এবং উন্নয়ন সহযোগী। আমাদের অনেক উন্নয়ন কর্মকান্ডে তাদের সহায়তা আছে। আমাদের দেশে তাদের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। বন্ধুপ্রতিম দেশ হিসেবে চীন যেকোনো প্রস্তাব দিতে পারে।

তিনি বলেন, 'কারও সঙ্গে বৈরিতা নয়, সবার সঙ্গে বন্ধুত্ব' নীতি হচ্ছে আমাদের পররাষ্ট্রনীতি। আমি কখনো মনে করি না (ভারতের সঙ্গে) রক্তের অক্ষরে লেখা সম্পর্ক অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্কের ফলে প্রভাব পড়বে।

এ সময় বিশ্ব বাজারে যখন জালানি তেলের মূল্য কমে আসবে তখন দেশেও সমন্বয় করা হবে বলে জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী। ডক্টর হাছান মাহমুদ বলেন, জার্মানিতে জ্বালানি সাশ্রয়ের জন্য উদ্যোগ নিয়েছে। বিদু্যতে রেশনিং করা হচ্ছে। ফ্রান্সেও জ্বালানি সাশ্রয়ের জন্য বিভিন্ন বিধিনিষেধ দেওয়া হয়েছে। বিধিনিষেধের ব্যত্যয় ঘটলে ৭৫০ ইউরো জরিমানা ঘোষণা করেছে। গ্রিস ও ইতালিতেও বিদু্যৎ সাশ্রয়ের ঘোষণা দিয়েছে। হাঙ্গেরিতে এনার্জি ইমারজেন্সি ঘোষণা করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যেক নাগরিককে মেসেজ দিয়ে বিদু্যৎ সাশ্রয়ী হওয়ার জন্য বলা হয়েছে। বিশ্বজুড়ে এই সংকটের প্রেক্ষাপটে আমাদের সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছে। আমি জনগণের কাছে অনুরোধ জানাব, বিশ্ব বাজারে যখন তেলের মূল্য কমে আসবে, সেটি যখন বাংলাদেশের বাজারে প্রভাব পড়তে শুরু করবে, জ্বালানি তেলের মূল্য তখন আবার সমন্বয় করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে