বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রমজানের প্রথম জুমায় মসজিদে মুসলিস্নদের উপচেপড়া ভিড়

বিশেষ প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০
জুমার নামাজে বিভিন্ন মসজিদে মুসলিস্নদের ভিড় লক্ষ্য করা যায়। পবিত্র রমজান মাসে সেই ভিড় আরও বাড়ে। শুক্রবার ছিল এবারের রমজানের প্রথম জুমা। ফলে বিভিন্ন মসজিদে নামাজ আদায় করতে ছুটে যান ধর্মপ্রাণ মুসলিস্নরা। ছবিটি বায়তুল মোকাররম মসজিদ থেকে তোলা -যাযাদি

রমজান মাসে ধর্মপ্রাণ মুসলিস্নদের কাছে জুমার নামাজের গুরুত্ব

অপরিসীম। পবিত্র এই মাসের প্রথম জুমায় রাজধানীসহ সারাদেশের মসজিদে মুসলিস্নদের ঢল নামে। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাতে অংশ নেন মুসলিস্নরা। নামাজের আগে মসজিদে মসজিদে দেওয়া হয় বিশেষ খুতবা। প্রতিটি মসজিদে রমজান মাসের ইমান, আমল ও গুরুত্ব তুলে ধরে বিশেষ বয়ান করা হয়।

এদিকে, এদিন বেলা সাড়ে ১১টা থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নানা বয়সি মুসলিস্নরা আসতে শুরু করেন। দুপুর সাড়ে ১২টায় ভরে ওঠে মসজিদের মূল ভবন। রোদ উপেক্ষা করেই রাজধানী অন্যতম বড় জুমার জামাতটি অনুষ্ঠিত হয় বায়তুল মোকাররম মসজিদে। ভেতরে জায়গা সংকুলান না হওয়ায় অনেকে রাস্তায় নামাজ আদায় করেন।

বায়তুল মোকাররমে খুৎবা পেশ করেন খতিব মুফতি রুহুল আমীন। এ সময় জাকাত আদায়ের গুরুত্ব ও কারা জাকাতের হকদার তা তুলে ধরে তিনি বলেন, এই রমজান মাসে নাজিল হয় পবিত্র কোরআন। এই মাসে কোরআন তেলোয়াতের ফজিলত অনেক বেশি। তাই আমাদের উচিত সহীভাবে এই মাসে বেশি-বেশি কোরআন তেলোয়াত করা। কবরের আজাব থেকে মুক্তি পাওয়ার জন্য এই রমজান সবার কাজে আসবে বলেও উলেস্নখ করেন তিনি।

রমজানে তারাবির গুরুত্ব তুলে ধরে মুফতি বলেন, অবশ্যই অবশ্যই নামাজ বাদ দেবেন না। কোরআন খতমের তারাবি আদায়ে যদি সমস্যা থাকে, তবে সূরা তারাবি হলেও পড়বেন।

শুধু বায়তুল মোকাররমে নয়, রাজধানীসহ

সারাদেশে মসজিদে মসজিদে ঢল নেমেছিল মুসলিস্নদের। রমজানের প্রথম জুমায় হাইকোর্ট জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, মহাখালী মসজিদে গাউছুল আজম, মিরপুর ছয় নম্বর বাজার মসজিদ, চকবাজার শাহী মসজিদসহ রাজধানীর গুরুত্বপূর্ণ মসজিদগুলোতে মুসলিস্নদের ব্যাপক সমাগম হয়। রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে ও আশপাশের এলাকায় মুসলিস্নদের নিরাপত্তা রক্ষার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

নামাজ শেষে মুসলিস্নরা বলেন, প্রথম রোজার জুমার জামাতে অংশ নিতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করছেন তারা। পাশাপাশি এবারের রমজানে পাঁচটি জুমার নামাজ পড়ার আশা করেন তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে