শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

বৈধ পথে রেমিট্যান্স পাঠানো বাড়াতে ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি

যাযাদি রিপোর্ট
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
বৈধ পথে রেমিট্যান্স পাঠানো বাড়াতে ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি

বৈধ পথে রেমিট্যান্স পাঠানো বাড়াতে প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিংসেবা পৌঁছানোর ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি। সোমবার জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন ও আয়েশা ফেরদাউস বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান অবস্থা ও অধিক হারে বিদেশে জনশক্তি পাঠানো, বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে প্রবাসীদের তথ্য হালনাগাদ রাখতে তাদের দেওয়া স্মার্ট কার্ডের সঙ্গে ইমিগ্রেশন ব্যবস্থাকে একীভূত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রবাসীরা বিদেশে যাওয়ার পরবর্তী মাসেই যেন তাদের চাকরি ও বেতন-ভাতা নিয়মিত পান সেটি কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে কমিটি।

একই সঙ্গে দক্ষ প্রবাসী কর্মী গড়ে তুলতে এবং সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে টিটিসির শূন্য পদগুলো অনতিবিলম্বে পূরণ করার ব্যবস্থা গ্রহণের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করার সুপারিশ করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে