মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় সরকার ঘোষিত সর্বনিম্ন্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণসহ ৬ দফা দাবিতে একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। এসময়ে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন। শনিবার সকাল ৮টা থেকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

কারখানা শ্রমিক ও পুলিশ জানায়, গাজীপুরের কোনাবাড়ী এলাকায় বে-ইকোনমিক জোনে অবস্থিত মেইগো বাংলাদেশ লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকদের গত বৃহস্পতিবার বেতন দেওয়া হয়। কিন্তু অল্পকিছু শ্রমিককে

সরকার নির্ধারিত বেতন ১২ হাজার ৫০০ টাকা দেওয়া হলেও বেশিরভাগ শ্রমিককে সেই বেতন দেওয়া হয়নি। শুক্রবার কারখানা বন্ধ থাকায় শনিবার সকালে শ্রমিকরা সকালে যথারীতি কর্মস্থলে যান। পরে সকাল ৮টার দিকে কাজ বন্ধ রেখে শ্রমিকরা সরকার নির্ধারিত বেতনসহ ৬ দফা দাবি জানান। সেই দাবিগুলো হচ্ছে- সরকার নির্ধারিত নতুন বেতন কাঠামো অনুসারে গ্রেড ১ থেকে গ্রেড ৪-এর হ পৃষ্ঠা ১৫ কলাম ১

মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল 'ক' এবং তফসিল 'খ' অনুসারে বেতন নির্ধারণ, ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা করা, বেসিক বেতন সরকারি নিয়মে করা, ওভার টাইমের হার সরকারি নিয়ম অনুযায়ী করা এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।

এসব দাবিতে সকালে ৪ শতাধিক শ্রমিক কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন, পরে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে গিয়ে বিক্ষোভ শুরু করেন। খবর পেয়ে কোনাবাড়ী থানা পুলিশ ও শিল্প পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সকাল পৌনে ১০টার দিকে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়।

কারখানা শ্রমিক আনোয়ার হোসেন জানান, সরকার সর্বনিম্ন্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা করে দিয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ সেই বেতন সবাইকে দিচ্ছে না। একেক জনকে একেক ধরনের কথা বলে সেই বেতন দিতে গড়িমসি করছে। এছাড়া অতিরিক্ত কাজ করাচ্ছে কিন্তু ওভার টাইমের টাকা দিচ্ছে না।

ওই কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) মো. খালিদ হাসান সাংবাদিকদের জানান, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে কিন্তু তা তারা মানতে রাজি হননি। শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

গাজীপুর মেট্রোপলিটন কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে শতাধিক শ্রমিক রাস্তায় নেমে আসেন। এতে যান চলাচল সাময়িক বিঘ্নিত হয়। পরে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়। পরে কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা আন্দোলন ছেড়ে কাজে যোগ দেন। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে