সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিজেরাই অস্ত্র বানিয়ে বিক্রি করত চক্রটি

যাযাদি রিপোর্ট
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
র্যাবের হাতে গ্রেপ্তার ৬ আসর্ামিযাবের হাতে গ্রেপ্তার ৬ আসামি

মো. মোখলেছুর রহমান সাগর। পেশায় ভাস্কর্য ও মূর্তি তৈরির কারিগর। কাজের দক্ষতার সুবাদে ভারতের কলকাতায় ও আসামের শিলিগুড়িতে ভাস্কর্য ও মূর্তি তৈরির কাজ করে আসছিল। সেখানে সুকুমার নামে অস্ত্র তৈরির একজন কারিগরের সঙ্গে পরিচয় হয়। সেই সূত্রে এক পর্যায়ে সাগরও অস্ত্র তৈরির দক্ষতা অর্জন করে। পরে দেশে ফিরে এসে কোটিপতি হওয়ার আশায় শুরু করে অবৈধ অস্ত্র তৈরির কাজ।

সোমবার রাতে রাজধানীর উত্তর বাড্ডায় অভিযান চালিয়ে চারটি পিস্তল ও অস্ত্র তৈরির বিপুল সরঞ্জামসহ ছয়জন অবৈধ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তারের পর এসব তথ্য জানিয়েছের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব)।

গ্রেফতার ব্যক্তিরা হলো, অবৈধ অস্ত্র তৈরি ও অস্ত্র ব্যবসায়ী চক্রটির মূলহোতা মোখলেছুর রহমান সাগর (৪২), মো. তানভির আহম্মেদ (৩২), অনিক হাসান (২৮), মো. আবু ইউসুফ সৈকত (২৮), রাজু হোসেন (৩৮) ও মো. আমির হোসেন (৪০)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর কাওরানবাজারে র?্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র?্যাব-১০ এর অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মো. ফরিদ উদ্দিন জানান, এই চক্রটি ভারত থেকে ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত হয়ে বাংলাদেশে অস্ত্র নিয়ে আসত। দেশে উঠতি সন্ত্রাসীদের কাছে সেগুলো উচ্চমূল্যে বিক্রি করত। এখন পর্যন্ত তারা মোট ১৩টি অস্ত্র দেশে নিয়ে এসেছে। এর মধ্যে থেকে ৯টি অস্ত্র বিক্রি করেছে। প্রথম চালানে তারা ৮টি অস্ত্র এনে সবগুলো বিক্রি করে। পরে আরও পাঁচটি অস্ত্র এনে তা থেকে একটি বিক্রি করে। বাকিগুলো বিক্রির সময় তারা গ্রেপ্তার হয়। চক্রের সদস্যরা মূলত বেশি লাভের আশায় ভারতীয় অস্ত্র দেশে তৈরির কাজ শুরু করেছিল বলে জানানর্ যাবের এই কর্মকর্তা।

তিনি জানান, সাম্প্রতিক সময়ে র?্যাব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে, কিছু অবৈধ অস্ত্র ব্যবসায়ী কিছুদিন ধরে অবৈধভাবে পিস্তলসহ বিভিন্ন অস্ত্র তৈরি করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করছে। অস্ত্রধারী সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী ও বিভিন্ন নাশকতাকারীদের কাছে মোটা টাকার বিনিময়ে অস্ত্র সরবরাহ করত তারা। এরপর সোমবার রাতে র?্যাব-১০ এর একটি দল রাজধানীর উত্তর বাড্ডা এলাকায় অভিযান চালায়।

অভিযানে প্রথমে চক্রটির মূলহোতা মো. মোখলেছুর রহমান সাগর ও মো. তানভির আহম্মেদকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বাড্ডা থানার হাজি আব্দুল হামিদ রোডের পূর্ব-পদরদিয়া এলাকা থেকে চক্রের অপর চার সদস্যকে গ্রেপ্তার করা হয়।

জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র?্যাবের এই কর্মকর্তা বলেন, গ্রেপ্তার মো. মোখলেছুর রহমান সাগর পেশায় একজন ভাস্কর্য ও মূর্তি তৈরির কারিগর। এই দক্ষতার কারণে সে কলকাতা ও শিলিগুড়িতে প্রায় ১২ বছর ভাস্কর্য ও মূর্তি তৈরির কারিগর হিসেবে কাজ করে আসছিল। পরবর্তী সময়ে সেখানে সুকুমার নামে একজন অস্ত্র তৈরির কারিগরের সঙ্গে তার পরিচয় হয়। ওই ব্যক্তির কাছ থেকে মোখলেছুর রহমান সাগর অস্ত্র তৈরির দক্ষতা অর্জন করে। পরে দেশে ফিরে সে তানভির, অনিক ও সৈকতকে নিয়ে অস্ত্র তৈরি ও সরবরাহের জন্য একটি সিন্ডিকেট গড়ে তোলে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে