সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রোজার প্রথম দিনে কোথাও যানজট কোথাও ফাঁকা

যাযাদি রিপোর্ট
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০

রমজানে রাজধানীতে যানজটের আশঙ্কায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিশেষ ট্রাফিক ব্যবস্থার কথা জানালেও সে বিষয়ে তেমন একটা সুফল নজরে আসেনি। মাহে রমজানের প্রথম দিন মঙ্গলবার সড়কগুলোতে কোথাও যানযট, কোথাও ফাঁকা ছিল। এতে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। তবে যানজট নিয়ন্ত্রণে ডিএমপির ট্রাফিক বিভাগের জোরদার তৎপরতা দেখা গেছে।

সাধারণত প্রথম রমজানের ইফতার সবাই পরিবারের সঙ্গে করতে চান। অফিস বা ব্যক্তিগত কাজ শেষে বাসায় গিয়ে ইফতার করা অনেকের জন্য অনিশ্চয়তা তৈরি হতে পারে যানজটের কারণে। কিন্তু মঙ্গলবার ইফতারের আগে রাজধানীর বাড্ডা, পুলিশ পস্নাজা, গুলশান তেজগাঁও লিংক রোড, শাহবাগ থেকে ফার্মগেট, বিজয় সরণি, খিলক্ষেত, মগবাজার, মালিবাগ, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গুলিস্তান ও ধানমন্ডিসহ বেশকিছু সড়কে যানজট সৃষ্টি হয়েছে।

নগরবাসী বলছেন, উন্নয়নমূলক কাজ হচ্ছে কিন্তু যানজট কমছে না। রমজানে মেট্রো স্টেশনের আশপাশে থাকা মানুষজন একটু সুবিধা পাবেন। কিন্তু বেশিরভাগ মানুষকেই আগের মতো ভোগান্তিতে পড়তে হচ্ছে। মেট্রোরেল আরও কয়েক রুটে চালু করা গেলে হয়তো এ সমস্যার সমাধান হতে পারে।

সরেজমিন দেখা যায়, রাজধানীর উত্তরা-আব্দুলস্নাহপুর, হাউজবিল্ডিং, জসীমউদ্দিন, বিমানবন্দর, বনানী-মহাখালী এলাকায় বিকাল থেকে যানবাহনের চাপ ছিল।

আব্দুলস্নাহপুর ও উত্তরা হাউজবিল্ডিং এলাকায় সরেজমিন দেখা যায়, সড়কে কোথাও নতুন করে রাস্তা সংস্কার বা খোঁড়াখুঁড়ির কাজ চলতে দেখা যায়নি। সড়কে সব ধরনের যানবাহন চলছে। বিভিন্ন বাস যাত্রী তোলা-নামানোর বাহানায় কিছুটা জটলা তৈরি করছে। ট্রাফিক সদস্যরা সিগন্যাল দিয়ে সরিয়ে দিলেও কিছু বাস অনিয়ম করছে।

এদিকে, অফিস ছুটির পর সবাই ঘরে ফিরতে শুরু করায় সড়কে প্রাইভেটকার, মোটর সাইকেল, সিএনজি অটোরিকশা, বাস সবই চলাচল করতে দেখা যায়। ইফতারের আগে আগে সড়কে গাড়ির চাপ ছিল বেশ।

মঙ্গলবার বিকাল ৪টার পর ফার্মগেট হয়ে কাওরান বাজার, বাংলামোটর ও শাহবাগের রাস্তায় যানজট সৃষ্টি হতে দেখা যায়। তবে এ পথে চাপ থাকলেও অন্যান্য পথে গাড়ির গতি ছিল স্বাভাবিক।

বিকাল সাড়ে ৪টা দিকে অফিসের কাজ শেষ করে মহাখালী থেকে শাহবাগের পরীবাগ বাসায় ফিরছিলেন নয়ন মিয়া। বিজয় সরণি এসে গাড়ি জ্যামে আটকে যান তিনি। বিজয় সরণি সিগনাল পার হলে গাড়ির জট আরও বাড়তে থাকে। তিনি বলেন, 'তেমন জ্যাম পাইনি। ফার্মগেট ঢুকে গাড়ির গতি কমেছে। কিছুক্ষণ ধরে গাড়ি লাইনে দাঁড়িয়ে আছে। অন্যান্য বারের চেয়ে এবার প্রথম রমজান যানজট কম। তবে ফার্মগেট এসে অনেকক্ষণ আটকে আছি।'

এ সময় ডেইলি স্টার ভবনের ওভারব্রিজের নিচে শিকর পরিবহন একটি বাস যানজটে আটকে ছিল। বাসের হেলপার ফজলে রাব্বি বলেন, 'আজ সকালে সড়কে তেমন গাড়ি ছিল না। বিকালে কিছুটা জ্যাম আছে।'

শ্যমালী থেকে শুক্রবাদে বাসস্ট্যান্ডে আসা সিএনজি চালক নূরু খান বলেন, 'আসার পথে তেমন জ্যাম পাইনি। ওদিকে যাওয়ার পথে জ্যাম রয়েছে ভালোই। একপাশে গাড়ির চাপ কম। আরেক পাশে প্রচুর গাড়ি।'

ট্রাফিক তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) জাহাঙ্গীর আলম সংবাদ মাধ্যমকে বলেন, প্রথম রোজার ইফতার হিসেবে সড়কে কিছুটা যানজট রয়েছে। আমাদের সকল পর্যায়ের সদস্যরা সড়কে কাজ করছেন।

ট্রাফিক রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) জয়নুল আবেদীন সংবাদ মাধ্যমকে বলেন, ইফতারের আগে সড়ক স্বাভাবিক রাখতে কাজ করে যাচ্ছেন ট্রাফিক সদস্যরা। কিছু সড়কে তীব্র যানজট আছে, আর কিছু সড়ক স্বাভাবিক রয়েছে।

এদিকে রমজান মাসে ট্রাফিক নিয়ন্ত্রণে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশেষ ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তিনি বলেন, অবৈধভাবে কেউ রাস্তায় গাড়ি পার্কিং করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, রমজান মাসে আমাদের বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ট্রাফিক। ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য পুলিশ কাজ করছে। ট্রাফিক নিয়ন্ত্রণে নগরবাসীর সচেতনতা ও সহযোগিতা দরকার। যারা গাড়ি ব্যবহার করছেন, যারা গাড়িতে চড়ছেন এবং যারা রাস্তার আশপাশে ব্যবসা করছেন তাদের সহযোগিতা দরকার। তা নাহলে ৩০৬ বর্গকিলোমিটার জায়গার ভেতরে যেখানে সোয়া দুই কোটি লোক বসবাস করে সেখানে পুলিশ রাতারাতি ট্রাফিক সমস্যা সমাধান করে দিতে পারবে না।

তিনি বলেন, তবে আমরা আশাবাদী সবাই যদি সহযোগিতা করেন তাহলে ট্রাফিক সমস্যা সমাধান করা সম্ভব। পুরান ঢাকার ব্যবসায়ীরা পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে ট্রাফিক সমস্যা সমাধান করতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে