logo
শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৫

  যাযাদি রিপোর্ট   ২৬ মার্চ ২০২০, ০০:০০  

দেশ লকডাউন হওয়া উচিত, মতামত হাইকোর্টের

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা আসবে, তা মানতে এবং এর ওপর আস্থা রাখতে বলেছে হাইকোর্ট।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে দেশে লকডাউন হওয়া উচিত বলেও মতামত দিয়েছে আদালত।

আদালত বলেছে, 'করোনা মোকাবিলায় দলমত নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। তাইওয়ান চীনের পাশের দেশ হওয়া সত্ত্বেও তারা কীভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে, সেই মডেলটি অনুসরণ করতে হবে। করোনাভাইরাস একটি বৈশ্বিক সমস্যা। যেহেতু এখনো প্রতিষেধক আবিষ্কার হয়নি, তাই এই পরিস্থিতিতে দেশ লকডাউন হওয়া উচিত।'

সারাদেশে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে এক সমপূরক আবেদনের শুনানি শেষে বুধবার হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ এই পর্যবেক্ষণ দেন। এই পর্যবেক্ষণের পর রিটটি নিষ্পত্তি করে দেয় আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পলস্নব।

করোনাভাইরাস পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের শুনানিতে হাইকোর্ট বেঞ্চ এসব কথা বলেছে বলে জানান রিটকারী আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পলস্নব।

এর আগে করোনা পরীক্ষার জন্য বিশেষ ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি দায়ের করেছিলেন তিনি।

আদালতের বরাত দিয়ে এই আইনজীবী বলেন, 'করোনাভাইরাস মোকাবিলায় দলমত নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। চীনের পাশের দেশ হওয়া সত্ত্বেও তাইওয়ান কীভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে, সেই মডেলটি অনুসরণ করতে বলেছেন।

\হবর্তমান পরিস্থিতিতে দেশে লকডাউন হওয়া উচিত বলে মনে করে আদালত।'

উলেস্নখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বাংলাদেশে এ পর্যন্ত ৩৯ জন আক্রান্ত হয়েছেন। আর দেশে এই ভাইরাসে প্রাণ গেছে পাঁচজনের। আক্রান্তদের মধ্যে তিনজন চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী বলে জানিয়েছে আইইডিসিআর।

এই ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত চার লাখ ২৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ১৮ হাজার ৯৪৪ জনের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে