logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  ক্রীড়া ডেস্ক   ২০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

মরুর বুকে আইপিএল শুরু

মরুর বুকে আইপিএল শুরু
মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে শনিবার রাতে শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বৈশ্বিক মহামারি করোনার কারণে এবারের আইপিএলের আয়োজন ভারতে সম্ভব হচ্ছে না। ফলে আইপিএল আরও একবার অনুষ্ঠিত হচ্ছে নিজ দেশের বাইরে। অবশ্য এর আগেও দক্ষিণ আফ্রিকায় এবং সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হয়েছিল।

এপ্রিল-মে মাসে হওয়ার কথা থাকলেও আসরটি পিছিয়ে সেপ্টেম্বরে চলে আসে। ভারতীয় ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করেছিল আসরটি দেশের মাটিতে আয়োজনের। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ হতে থাকায় তাদের পরিকল্পনা ভেস্তে যায়।

চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়ায় এবারের আইপিএল। আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় ম্যাচটি। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই এবার শুরু হলো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসরটি। এবারের আইপিএলে গ্রম্নপ পর্বে মোট ৫৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে দুবাইতে হবে ২৪টি, আবুধাবিতে ২০টি ও শারজায় হবে ১২টি ম্যাচ। বেশির ভাগ দিনেই একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এক দিনে দুটি ম্যাচ আছে মাত্র ৮ দিন।

ভারতের দর্শকদের জন্য এবারের আইপিএল টিভি-কেন্দ্রিক। শুধু তাই নয় সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট দর্শকদের দুর্ভাগ্য যে নিজেদের মাঠে এমন একটি আসর হলেও গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ নেই তাদের। দর্শকশূন্য মাঠে হচ্ছে এবারের আইপিএল। তবে গ্যালারিতে দর্শক না থাকলেও নতুন চমক নিয়ে আসছে আইপিএল কমিটি। সংস্থাটি ঠিক করেছে, ম্যাচ চলাকালীন দল এবং খেলোয়াড়দের নাম ধরে 'চান্ট' অর্থাৎ জয়ধ্বনির শব্দ গ্যালারিজুড়ে ভাসিয়ে তোলা হবে। এর আগে স্টেডিয়ামে বসে খেলা দেখার সময় শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনিদের নাম ধরে এমনটা করে এসেছে সমর্থকরা। এবার সেটাই হবে, তবে কৃত্রিম প্রক্রিয়ায়।

দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ায় টেলিভিশনের পর্দায় সবার চোখ বেশি থাকবে। এছাড়া অনেকেই অনলাইনে ফোনে এই টুর্নামেন্ট দেখবেন। বিশ্বের ১২০টি দেশে আইপিএলের ত্রয়োদশ আসরের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করা হবে। জমজমাট এই টুর্নামেন্ট বাংলাদেশে দেখা যাবে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল জিটিভির পর্দায়।

এ আসরে থাকছে না সংবাদমাধ্যমের প্রবেশাধিকার। বিসিসিআইর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আইপিএলে সংবাদমাধ্যমের প্রবেশাধিকারে অনুমতি দেবে না আয়োজক কমিটি। তবে প্রেস কনফারেন্স হবে অনলাইনে।

বরাবরের মতো এবারের আইপিএলেও অংশ নিচ্ছে বিশ্বের সেরা সব তারকা ক্রিকেটার। যদিও এবারের আইপিএলে নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার। সাকিব আল হাসান খেলতে পারছেন না আইসিসির নিষেধাজ্ঞার কারণে। আর পেসার মুস্তাফিজুর রহমান ডাক পেলেও তিনি খেলতে পারছেন না বাংলাদেশ দলের শ্রীলংকা সফর থাকায়। তারপরও বিশ্বক্রিকেটের দর্শকদের চোখ থাকবে সেই মরুর দেশ আরব আমিরাতের তিনটি স্টেডিয়ামের দিকে। কারণ বিশ্বসেরা তারকাদের মিলনমেলা যে সেখানেই বসছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে