সেরা দশে মুস্তাফিজ তাইজুলের বড় লাফ

সেরা দশে মুস্তাফিজ তাইজুলের বড় লাফ

জিম্বাবুয়ে সফরে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভালো করা মুস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলামের উন্নতি হয়েছে আইসিসি ওয়ানডে বোলারদেরর্ যাংকিংয়ে। সেরা দশে জায়গা করে নিয়েছেন বাঁহাতি পেসার মুস্তাফিজ। বাঁহাতি স্পিনার তাইজুল এগিয়েছেন ১৮ ধাপ। আইসিসির বুধবার প্রকাশিত র?্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৬ ধাপ এগিয়েছেন মুস্তাফিজ। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের ক্রিস ওকসের সঙ্গে যৌথভাবে ঠিক ১০ নম্বরে আছেন তিনি। ৪৬৯ পয়েন্ট নিয়ে তাইজুলের অবস্থান ক্যারিয়ার সেরা ৫৩তম।

হারারেতে গত বুধবার হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে দুর্দান্ত বোলিং উপহার দেন মুস্তাফিজ। ৫.২ ওভার বোলিং করে স্রেফ ১৭ রান দিয়ে তিনি ধরেন ৪টি শিকার। ২৫৭ রানের লক্ষ্য দিয়ে জিম্বাবুয়েকে ১৫১ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডেতে জ্বলে উঠতে পারেননি মুস্তাফিজ। ৯ ওভারে ৫৭ রান দিয়ে নিতে পারেন কেবল ১ উইকেট। দ্বিতীয় ম্যাচ খেলতে পারেননি হালকা চোট থাকায়। দুই ম্যাচ খেলে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। ৩ ম্যাচই খেলে তার সমান ৫ উইকেট নিয়েছিলেন সিকান্দার রাজা।

র্

যাংকিংয়ের মুস্তাফিজের ক্যারিয়ার সেরা অবস্থান পঞ্চম, ২০১৮ সালের ডিসেম্বরে উঠেছিলেন তিনি। উন্নতির ধারা বজায় রেখেছেন তাইজুল। জিম্বাবুয়ে সফরের সবশেষ ম্যাচে ৩৪ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। দ্বিতীয় ওয়ানডেতে ১ উইকেট নিয়ের্ যাংকিংয়ে এগিয়েছিলেন ৯ ধাপ। ওই ম্যাচে স্রেফ ২ ওভার করে ১৬ রান দিয়ে ১ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। বোলারদের তালিকায় তার অবনতি হয়েছে। দুই ধাপ পিছিয়ে ৬৫৫ রেটিং পয়েন্ট নিয়ে আছেন তিনি অষ্টম স্থানে। বাংলাদেশের বোলারদের মধ্যে যা সেরা অবস্থান।

ওয়ানডে ব্যাটসম্যানদেরর্ যাংকিংয় বাংলাদেশের সেরা অবস্থান অধিনায়ক তামিম ইকবালের। আগের মতোই ১৬তম স্থানে আছেন বাঁহাতি ওপেনার। এক ধাপ এগিয়ে ৩৪ নম্বরে মাহমুদউলস্নাহ। সবশেষ ওয়ানডেতে ৮৫ রানের অপরাজিত ইনিংস খেলা আফিফ হোসেন আছেন ৮৩তম স্থানে। ৭৬ রান করা এনামুল হক এখনও ঢুকতে পারেননি সেরা একশতে। ওই ম্যাচে শূন্য রানে আউট হওয়া মুশফিকুর রহিম দুই ধাপ পিছিয়ে এখন ২১ নম্বরে। জিম্বাবুয়ে সফরে না যাওয়া সাকিব আল হাসানেরও অবনতি দুই ধাপ, আছেন ৩২তম স্থানে।

নেদারল্যান্ডসের বিপক্ষে মঙ্গলবার প্রথম ওয়ানডেতে ৭৪ রান করে শীর্ষস্থান আরও মজবুত করেছেন বাবর আজম। পরের চার স্থানে আছেন যথাক্রমে ইমাম উল হক, রাসি ফন ডার ডাসেন, কুইন্টন ডি কক ও বিরাট কোহলি। ডাচদের বিপক্ষে ১৬ রানে জেতা ওই ম্যাচে সেঞ্চুরি করা ফখর জামানের অবস্থান ১১ নম্বর। ওয়ানডে বোলারদের র?্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে ট্রেন্ট বোল্ট, দুইয়ে জাসপ্রিত বুমরাহ। শাহিন শাহ আফ্রিদি দুই ধাপ পিছিয়ে এখন পাঁচ নম্বরে। এতে এক ধাপ করে এগিয়ে তিনে জশ হেইজলউড ও চারে মুজিব উর রহমান। অলরাউন্ডারদের তালিকায় যথারীতি সবার ওপরে সাকিব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে