শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অলিম্পিকে দল না পাঠানো অর্থাভাব না অজুহাত!

ক্রীড়া প্রতিবেদক
  ০২ এপ্রিল ২০২৩, ০০:০০
গত বছর সাফ ফুটবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবলারদের উচ্ছ্বাস -ফাইল ফটো

দীর্ঘদিন ধরে খেলার বাইরে সাফ জয়ী নারী ফুটবল দল। গত বছর নেপালে সাফ জিতে আসার পর আর কোনো আন্তর্জাতিক ম্যাচে খেলা সম্ভব হয়নি নারী জাতীয় ফুটবল দলের। মিয়ানমারে অলিম্পিক বাছাই খেলতে সাবিনা-কৃষ্ণাদের এরই মধ্যে বিমান ধরার কথা ছিল। কিন্তু আর্থিক সংকটের কারণে ৫ থেকে ১১ এপ্রিল বাছাইপর্বে খেলা হচ্ছে না বাংলাদেশের। তাই জাতীয় দলের আপাতত আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। তবে জানা গেছে আগস্ট-সেপ্টেম্বরে নারী জাতীয় দলের জন্য ফিফা প্রীতিম্যাচ আয়োজন করতে পারে বাফুফে।

এদিকে বাফুফের অলিম্পিকে দল না পাঠানো নিয়ে শুরু হয়েছে বিভিন্ন ধরনের গুঞ্জন। অনেকের মতে সাফ জয়ের পুরস্কারের প্রাপ্য অর্থ বুঝে না পাওয়াতে অনুশীলন বন্ধ রেখেছিলেন সাবিনারা। মূলত ওই কারণেই অলিম্পিকে দল পাঠায়নি বাফুফে। সাবেক ফুটবলার ডালিয়া আক্তারের আবার ভিন্ন মত। তার কথায় স্বাগতিক মিয়ানমার ও ইরানের মতো কঠিন দলগুলোর সঙ্গে পেরে উঠবে না বলেই দল পাঠায়নি বাফুফে। এ প্রসঙ্গে সাবেক এ নারী ফুটবলার বলেছেন, 'বাফুফে চাইছে সাফের সাফল্যটাকে প্রতিচ্ছবি করে রাখতে। অলিম্পিকে বাংলাদেশের গ্রম্নপে দলগুলোর মধ্যে মিয়ানমারেরর্ যাংকিং ৪৭ ও ইরানের ৬৭। গ্রম্নপের অন্য দল মালদ্বীপকে আমরা অনায়াসে হারিয়ে দিতে পারি। কিন্তু ওই দুটি কঠিন দলের বিপক্ষে পার্থক্য অনেক বেশি। আমরা সাধারণ সাফ অঞ্চলের দলগুলোর সঙ্গেই খেলে অভ্যস্ত। মূলত কঠিন ওই দলগুলোর সঙ্গে পেরে উঠবে না বলেই দল পাঠায়নি বাফুফে। অর্থের যদি এতটাই সংকট থাকত। তাহলে সেশেলসের মতো দলের বিপক্ষে ম্যাচ খেলতে পুরুষ দলকে এত টাকা খরচ করে সৌদিতে প্রস্তুতি নিতে দল পাঠাতে পারত না তারা। নারী ফুটবলে যেটা করা হচ্ছে। এটা খুবই খারাপ হচ্ছে ফুটবলের জন্য।'

এদিকে আরেকটি গুঞ্জন রয়েছে, বাছাই পর্বের প্রস্তুতির মাঝপথে হঠাৎ অনুশীলন বন্ধ রেখেছিলেন সাফজয়ী নারী ফুটবলাররা! তাদের এই অনুশীলন বন্ধ রাখার কারণ সাফ জয়ের পর প্রতিশ্রম্নত অর্থ না পাওয়া। গত সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডুতে সাফ চ্যাম্পিয়ন হয়েছিলেন সাবিনারা। কাঠমান্ডু থেকে বাংলাদেশে আসার দিনই সবার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ৫০ লাখ টাকা আর্থিক পুরস্কার ঘোষণা করে। ক্রিকেট বোর্ডের এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিকও চ্যাম্পিয়ন দলকে ৫০ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দেন। সাফ জেতার মাস খানেকের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংবর্ধনার অর্থ পেয়েছেন সাবিনারা। ৫ মাস পেরিয়ে গেলেও বিসিবি ও বাফুফের দুই শীর্ষ কর্মকর্তার ঘোষণাকৃত অর্থ তারা এখনও পাননি। এটি ফুটবলারদের মধ্যে ক্ষোভ সৃষ্টি করে। এই অর্থ না পাওয়ায় সাফ অনূর্ধ্ব ১৭ টুর্নামেন্ট চলাকালে সিনিয়র জাতীয় ফুটবল দল দু'দিন অনুশীলন করেননি বলে কিছু সূত্র থেকে জানা গেছে। পরবর্তীতে তৃতীয় দিন বল নিয়ে অনুশীলনের পরিবর্তে শুধু জিম করেন তারা।  নারী ফুটবলারদের জন্য ফুটবল ফেডারেশন সবসময়ই সজাগ। সাবিনাদের জন্য ঘোষণাকৃত বোনাসগুলো ব্যক্তিগত এবং ভিন্ন প্রতিষ্ঠানের হলেও ফেডারেশন সেগুলো সমন্বয়ের চেষ্টা করছে। এরপরও অলিম্পিক বাছাইয়ের আগে অনুশীলন বর্জনের বিষয়টি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ভালোভাবে নেননি। আর্থিক বিষয়কে ঘিরে অলিম্পিক বাছাইয়ে অংশগ্রহণ নিয়ে ফেডারেশন খানিকটা দোটানায় ছিল। সেই পরিস্থিতিতে অনুশীলন বর্জনের ঘটনা টুর্নামেন্টে দল না পাঠানোর সিদ্ধান্তকে আরও ত্বরান্বিত করেছে বলে জানা গেছে। অভিমান কাটিয়ে সাবিনারা আবার অনুশীলনে ফিরলেও ততদিনে বাফুফের নীতি-নির্ধারকরা দল না পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করে। পরবর্তীতে গণমাধ্যমে এটি প্রকাশ করে আরও কয়েকদিন পর। এর আগে সাবিনারা ঈদ ও বিশেষ দিনগুলোতেও অনুশীলন করেছেন। কিন্তু হঠাৎ করে তাদের এই অনুশীলন বর্জন নিয়ে ফুটবলার, কোচিং স্টাফ ও ফেডারেশনের কর্মকর্তাদের কেউই মন্তব্য করতে রাজি হননি।

এমনিতে অনেকদিন ধরে খেলার বাইরে নারী জাতীয় ফুটবল দল। গত বছর নেপালের কাঠমান্ডুতে সাফ চ্যাম্পিয়ন হয়ে আসার পর আর কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলা হয়নি। অলিম্পিক বাছাই পর্বে না যাওয়ায় আগামী আগস্ট-সেপ্টেম্বরে ফিফা প্রীতি ম্যাচের আগে আর মাঠে নামা হবে না লাল-সবুজ দলের। যদিও বাফুফে বলছে অর্থাভাবে তারা অলিম্পিকে দল পাঠায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে