বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

উয়েফা চ্যাম্পিয়ন লিগের পর্দা উঠছে আজ

ক্রীড়া ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
উয়েফা চ্যাম্পিয়ন লিগের পর্দা উঠছে আজ

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়ন্স লিগের পর্দা উঠতে যাচ্ছে আজ। গ্রম্নপ পর্বের ফরম্যাটে এটাই প্রতিযোগিতার সর্বশেষ আসর। আগামী মৌসুম থেকে নতুন ফরম্যাটের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে ফুটবলের অন্যতম আকর্ষণীয় এই টুর্নামেন্ট। 

নতুন ফরম্যাটে ৩২ ক্লাবের পরিবর্তে দলসংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৬টি। অংশগ্রহণকারী প্রতিটি দল সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলবে। ফলে প্রতিটি দল খেলবে আটটি ম্যাচ। বর্তমান ফরম্যাটে প্রতি গ্রম্নপে একটি দল ছয়টি ম্যাচ খেলার সুযোগ পায়। ২০২১ সালে বিশ্বের শীর্ষ ১২টি ক্লাব বিতর্কিত সুপার লিগের পরিকল্পনার সঙ্গে একমত পোষণ করার পর থেকে উয়েফা নড়েচড়ে বসে। তখন থেকেই ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কীভাবে ক্লাব ফুটবলকে আরও আকর্ষণীয় করা যায় সেই চিন্তা করতে থাকে।

তারই ধারাবাহিকতায় নতুন ফরম্যাটে চ্যাম্পিয়ন্স লিগকে আরও বেশি আকর্ষণীয় করার লক্ষ্য স্থির করা হয়। বর্তমান ফরম্যাটে আট গ্রম্নপে চারটি করে দল অংশ নেয়। প্রতি গ্রম্নপ থেকে শীর্ষ দুটি দল শেষ ১৬'তে খেলার যোগ্যতা অর্জন করে। 

বর্তমানে ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ সংখ্যা বেড়ে যাওয়ায় উয়েফাকে বাধ্য হয়েই আবারও ফরম্যাট পরিবর্তন করতে হয়েছে। ইউরোপিয়ান ক্লাবগুলো আর্থিকভাবে এখন বেশি সমৃদ্ধ হওয়ায় টুর্নামেন্টের প্রাইজমানির ব্যপারে নতুন করে চিন্তা করেছে উয়েফা। এখানে অবশ্য ক্লাবগুলোরর্ যাংকিংয়ের বিষয়টি বিবেচনা করছে উয়েফা।র্ যাংকিংয়ের শীর্ষে থাকা দলটি ৩৬ মিলিয়ন ইউরোর বেশি আয় করবে। এই পরিমাণ ক্রমান্বয়ের্ যাংকিংয়ের সবচেয়ে নিচে থাকা দলটির জন্য কমে আসবে। তলানির দলটি পাবে এক মিলিয়ন ইউরোর কিছু বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে