বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

অ্যালেনের রেকর্ড ইনিংসে সিরিজ নিউজিল্যান্ডের

ক্রীড়া ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
সফরকারী পাকিস্তানের বিপক্ষে বুধবার তৃতীয় টি২০তে ৬২ বলে ১৩৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন কিউই ব্যাটসম্যান ফিন অ্যালেন। যাতে ৪৫ রানের জয় পায় নিউজিল্যান্ড। -ওয়েবসাইট

সফরকারী পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচেই দেখা গেল স্বাগতিক নিউজিল্যান্ডের আধিপত্য। তৃতীয় টি২০তে ৬২ বলে ১৩৭ রানের মধ্যে ১১৬ রানই কিউই ব্যাটসম্যান ফিন অ্যালেন নিলেন বাউন্ডারি-ওভার বাউন্ডারি থেকে। দুবার তো ছক্কা মেরে বলই হারিয়ে ফেললেন। ১৬ ছক্কা মেরে হজরতউলস্নাহ জাজাইর বিশ্ব রেকর্ডও স্পর্শ করলেন। অ্যালানের এমন তান্ডবে বিশাল পুঁজি গড়ে পাকিস্তানকে বিধ্বস্ত করল নিউজিল্যান্ড।

ডানেডিনেতে বুধবার তৃতীয় টি২০তে পাকিস্তানকে ৪৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজ তারা জিতে নিয়েছে দুই ম্যাচ বাকি থাকতেই। আগে ব্যাট করে অ্যালেন ঝড়ে ২২৪ রান করে কিউইরা। জবাবে বাবর আজমের ফিফটিতে পাকিস্তান করতে পারে ১৭৯ রান। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে কিউই ওপেনার ফিন অ্যালেন একাই ঝড় বইয়ে দিয়েছেন। তাতে লন্ডভন্ড হয়েছে পাকিস্তান।

দুর্দান্ত ফর্মে থাকা অ্যালেন শুরু থেকে পাকিস্তানের বোলারদের ওপর চড়াও হয়ে খেলেছেন। তার ৬২ বলের বিস্ফোরক ইনিংসে ছিল ১৬টি চার ও ৫টি চারের মার। এই ওপেনারের করা ১৩৭ রান আবার কোনো নিউজিল্যান্ড ব্যাটারের সংক্ষিপ্ত ফরম্যাটে আবার সর্বোচ্চও। আগের সেরাটি ছিল ব্র্যান্ডন ম্যাককালামের ১২৩। পাশাপাশি আফগানিস্তানের ব্যাটসম্যান হজরতউলস্নাহ জাজাইয়ের সর্বোচ্চ ১৬ ছক্কার রেকর্ডেও ভাগ বসিয়েছেন অ্যালেন।

নিউজিল্যান্ডের ইনিংসের অর্ধেকের বেশি রান একাই করেছেন অ্যালেন। তার ১৩৭ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ টিম সেইফার্টের ২৩ বলে ৩১ আর গেস্নন ফিলিপস ১৫ বলে করেন ১৯ রান। ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠকে এদিন ছক্কা ঝড়ের মঞ্চ বানিয়ে ফেলেন অ্যালেন। ইনিংসের তৃতীয় ওভারেই দুবার বল হারিয়ে ফেলেন ছক্কা মেরে। অ্যালেন রেকর্ড গড়েছেন আরেকটি। টি২০তে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বড় ইনিংস এখন তার। ছাড়িয়ে গেছেন ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে করা ব্র্যান্ডন ম্যাককালামের ১২৩ রানকে।

এদিনও টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে দিয়ে বিপদ ডেকে আনে পাকিস্তান। শুরুতে রয়েসয়ে খেললেও অ্যালেন ডানা মেলেন প্রথম চার ওভার পর। এরপর টানা চলতে থাকে তার তান্ডব। আরেক প্রান্তে উইকেট পতন অব্যাহত থাকলেও তার ঝাঁজে তাতে প্রভাব ছিল সামান্য।

আর বড় রান তাড়ায় নেমে জুতসই শুরু পায়নি পাকিস্তান। ফের ব্যর্থ হন সাইম আইয়ুব। মোহাম্মদ রিজওয়ান থামেন ২০ বলে ২৪ করে। পাকিস্তানের আরও ব্যাটসম্যানরা থিতু হয়েছিলেন, কিন্তু তেমন ঝড় তুলতে পারেননি। বাবর ৩৭ বলে ৫৮ করলেও অ্যালানের জবাব দেওয়ার কাছাকাছি ছিল না তার ইনিংস। টিম সাউদি, মিচেল স্যান্টনাররা সহজেই বেধে রাখেন পাকিস্তানি ব্যাটসম্যানদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে