শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিরতির পর ঢাকা-চট্টগ্রামের ম্যাচ দিয়ে বিপিএল আবার শুরু

ক্রীড়া প্রতিবেদক
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিরতির পর ঢাকা-চট্টগ্রামের ম্যাচ দিয়ে বিপিএল আবার শুরু

দল ৭টি। কিন্তু লড়াইয়ের লক্ষ্য এক, বিপিএলের চ্যাম্পিয়ন। সেই লক্ষ্যে প্রতিটি দল ইতোমধ্যে নূ্যনতম ১টি করে ম্যাচ খেলেছে। যেখানে ৪টি দল জয় পেয়েছে ও ৩টি দল জয় দিয়ে শুরু করতে ব্যর্থ হয়েছে। গতকাল রোববার ছিল বিপিএলের প্রথম বিরতি দিন। এর আগে দুইদিনে ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়। সবগুলো ম্যাচই হয়েছে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে। সাত দলের মধ্যে ৬টি দল একটি করে ম্যাচ খেলেছে। আর একটি দল খেলেছে দুটি ম্যাচ।

এখন পর্যন্ত ১টি করে জয় নিয়ে একে খুলনা টাইগার্স, দুইয়ে ফরচুন বরিশাল, তিনে দুর্দান্ত ঢাকা ও চারে রয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই ৪ দলেরই পয়েন্ট ২ করে। কিন্তু রানরেটের পার্থক্যের কারণে তালিকার ওপরে বা নিচে অবস্থান করছে দলগুলো। এদিকে ৩টি দল এখনও জয়ের দেখা পায়নি। সেগুলো হলো- পাঁচে থাকা কুমিলস্না ভিক্টোরিয়ান্স, ছয়ে থাকা রংপুর রাইডার্স ও সাতে থাকা সিলেট স্ট্রাইকার্স।

এদিকে এক দিনের বিরতি শেষে দুর্দান্ত ঢাকা ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যাচ দিয়ে আবারও মিরপুরের খেলা শুরু হবে। ম্যাচটি মাঠে গড়াবে আজ সোমবার দুপুর দেড়টায়। এদিন অপর ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে ফরচুন বরিশাল ও খুলনা টাইগার্স। এরপরে ২৩ জানুয়ারি রংপুর রাইডার্স-সিলেট স্ট্রাইকার্স ও কুমিলস্না ভিক্টোরিয়ান্স-ফরচুন বরিশাল ম্যাচ শেষে খেলা গড়াবে সিলেটে।

এদিকে বিপিএল থেকে নাম সরিয়ে নিয়েছেন চট্টগ্রামের এক ক্রিকেটার। পেস বোলিং অলরাউন্ডার জিয়াউর রহমানকে দেখা যাবে না এবারের আসরে। তার কন্যা সন্তানের অসুস্থতার জন্য দশম আসর থেকে নিজের নাম সরিয়ে রেখেছেন। গতকাল রোববার বিষয়টি নিশ্চিত করেছে চট্টগ্রাম কর্তৃপক্ষ।

দশম আসর বিপিএল এর পেস্নয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়েছিল গত সেপ্টেম্বরে। তার আগেই অবশ্য অংশগ্রহণকারী দল ৩ জন করে ক্রিকেটারকে রিটেইন করেছিল। চট্টগ্রামের দলের হয়ে রিটেইনেও ছিলেন তিনজন। সেই তিনজনের একজনই এবার বিপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

অফিসিয়াল বার্তায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পক্ষ থেকে বলা হয়, 'তার (জিয়াউর রহমান) সন্তান এই মুহূর্তে কঠিন ব্যাধির সঙ্গে লড়াই করছে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স পরিবার আমাদের প্রার্থনা এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি, যেন তারা এই পরিস্থিতি থেকে সুস্থ ও সফলভাবে বেরিয়ে আসতে পারেন।'

জিয়াউর রহমান নিজেও তার পরিবারের পক্ষ থেকে সন্তানের জন্য প্রার্থনা করেছেন বলে উলেস্নখ করা হয়েছে।

এদিকে বিপিএলে প্রথম দুই ম্যাচে মিশ্র অভিজ্ঞতার মধ্য দিয়ে গিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রথম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ১৭৭ রান চেজ করে জিতলেও, পরের ম্যাচেই ব্যাটিং ব্যর্থতার কল্যাণে হেরেছে খুলনা টাইগার্সের কাছে।

বিপিএলের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচেই জয় পেয়েছে দুর্দান্ত ঢাকা। দ্বিতীয় ম্যাচের আগে এবার দলটিতে নতুন করে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার এলেক্স রোস। শনিবার ঢাকা পৌঁছে গতকাল মিরপুরের একাডেমি মাঠে সেরেছেন অনুশীলনও। পরবর্তীতে জানালেন বিপিএল নিয়ে নিজের ভালোলাগার কথা।

গণমাধ্যমকে রোস বলেন, 'খুব উচ্ছ্বসিত আমি। এটা খুবই দ্রম্নত ঘটে গিয়েছে আমার সাথে। আমি খুবই এক্সসাইটেড। ফ্লাইটে থাকতে আমি ম্যাচ দেখেছি। ছেলেরা দারুণ খেলেছে। তাদের সঙ্গে যুক্ত হতে পেরে আমি আনন্দিত। কন্ডিশন সম্পর্কে ধারণা পেতে নেটে অনেকক্ষণ অনুশীলন করেছি। আমি এলপিএলে খেলেছি।'

আরও যোগ করেন, 'এখানকার উইকেটের সঙ্গে মিল রয়েছে অনেকটাই। তবে ক্রিজে গেলে আরও ভালো বুঝতে পারব। আশা করছি বল হাতেও কিছু করে দেখাতে পারব। আমার প্রথম টি২০ উইকেট পেলে খারাপ হবে না। দলের যখন প্রয়োজন হবে তখন ব্যাট হাতেও অবদান রাখতে পারব। বল স্পিন হওয়ায় সুইপ শট খুবই গুরুত্বপূর্ণ।'

বিপিএলে অজি ক্রিকেটারদের কম দেখার কারণ হিসেবে রোস বলেন, 'অস্ট্রেলিয়ানদের বিপিএল না খেলার অনেকগুলো কারণ রয়েছে। ছেলেরা বেশিরভাগ সময় ঘরোয়ার ক্রিকেট নিয়ে ব্যস্ত সময় পার করে। বিশেষ করে কেউ ভিক্টোরিয়ার হয়ে খেলছে কেউ চারদিনের কেউবা ওয়ানডে। এসব নিয়েই তাদের ব্যস্ততা, এছাড়া তো বিগ ব্যাশ রয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে