বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল

ক্রীড়া প্রতিবেদক
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভিন্ন ধরনের এক ফরম্যাট উপহার দিল আইসিসি। যুব বিশ্বকাপে গ্রম্নপ পর্বের পর শুরু হচ্ছে সুপার সিক্সের খেলা। তবে ভিন্নতা হলো এবার প্রথাগত ছয় দল নয়, বরং বারো দল নিয়ে হবে বিশ্বকাপের সুপার সিক্স। থাকবে গ্রম্নপিং সিস্টেম। পয়েন্টের হিসেবেও থাকবে নতুন নিয়ম। তাতে কিছুটা হলেও ব্যাকফুটে থেকেই সুপার সিক্সের ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।

আইসিসির নিয়মে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান এবং নেপাল। ৩১ জানুয়ারি বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। আর ৩ ফেব্রম্নয়ারি খেলতে হবে পাকিস্তানের বিপক্ষে। টিম ম্যানেজার সানোয়ার হোসেন দক্ষিণ আফ্রিকা থেকে নিশ্চিত করেছেন এই তথ্য। তবে সুপার সিক্সে এই দুই ম্যাচে জিতলেও নিশ্চিন্ত হতে পারবে না বাংলাদেশ। গ্রম্নপ পর্বের পয়েন্টও যুক্ত হবে এই পর্বে এসে। ভারতের কাছে নিজেদের প্রথম ম্যাচ হেরে যাওয়ায় কিছুটা ব্যাকফুটেই থাকবে টাইগার যুবারা। সুপার সিক্সে তাই শুধু জিতলেই হচ্ছে না, লক্ষ্য রাখতে হবে রানরেটের দিকেও।

এই পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুটি করে দল যাবে শেষ চারে। গত আসরগুলোর মতো এবার রাখা হয়নি কোনো স্থান নির্ধারণী ম্যাচ।

যুব বিশ্বকাপে এরই মাঝে গ্রম্নপ পর্বের সব খেলাই শেষ। ১৬ দলের এই টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে ৪ দল। সুপার সিক্সের গ্রম্নপও নিশ্চিত। এবারের ফরম্যাট অনুযায়ী, প্রতিটি গ্রম্নপ থেকে সেরা তিনটি দল পাবে সুপার সিক্স পর্বের টিকিট। সেখানে 'এ' ও 'ডি' গ্রম্নপের দলগুলো থাকবে একটি গ্রম্নপে। আরেক গ্রম্নপে থাকবে 'বি' ও 'সি' গ্রম্নপের দলগুলো। এই দুই গ্রম্নপের শীর্ষ দুটি করে দল পাবে সেমিফাইনাল খেলার সুযোগ।

সুপার সিক্সের এক গ্রম্নপে ছয় দল থাকলেও প্রতিটি দল ম্যাচ খেলবে দুটি করে। নিজ গ্রম্নপ বাদ দিয়ে অন্য গ্রম্নপের দুই দলের বিপক্ষে খেলবে দলগুলো। এমনকি সমপর্যায়ের দলের বিপক্ষেও খেলতে হবে না তাদের। 'এ' গ্রম্নপ থেকে দ্বিতীয় হয়ে উঠে আসা বাংলাদেশের প্রতিপক্ষ তাই 'ডি' গ্রম্নপের ১ম এবং ৩য় দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে