শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাসেলকে হারিয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন বসুন্ধরা

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাসেলকে হারিয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন বসুন্ধরা

ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টে টানা দ্বিতীয় জয় দিয়ে গ্রম্নপ পর্ব শেষ করেছে বসুন্ধরা কিংস। মঙ্গলবার মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে গ্রম্নপ 'সি' এর ম্যাচে কিংসরা ১-০ গোলে হারায় শেখ রাসেল ক্রীড়াচক্রকে। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রম্নপের চ্যাম্পিয়ন হলো কোয়ার্টার নিশ্চিত করা বসুন্ধরা কিংস। এই গ্রম্নপের অন্য দল ফর্টিস এফসি ২ ম্যাচ খেলে ৩ পয়েন্ট অর্জন করেছে, তাই গ্রম্নপের রানার্সআপ হিসেবে ফর্টিসেরও শেষ আট নিশ্চিত। একই দিনে 'এ' গ্রম্নপের ম্যাচে পুলিশ ফুটবল ক্লাবের সঙ্গে ২-২ গোলের ড্র করে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দুই ম্যাচে জামালের ৪ পয়েন্ট ও পুলিশের ২ পয়েন্ট। এই গ্রম্নপ থেকে এই দুই দলও কোয়ার্টার নিশ্চিত করেছে।

প্রিমিয়ার ফুটবল লিগে টানা ৫ জয়ের পর দু'দিন আগেই মোহামেডানের কাছে অনাকাঙ্ক্ষিত হারের তিক্ত স্বাদ নিতে হয়েছিল বসুন্ধরা কিংসের। এরই মধ্যে তাদের খেলতে হচ্ছে ফেডারেশন কাপে। তবে লিগের হারের কথা ভুলে গিয়ে টুর্নামেন্টে আবারও স্বরূপে ফিরেছে বসুন্ধরা। মঙ্গলবার তাদের সঙ্গে দারুণ লড়াই করেছে শেখ রাসেলও। ম্যাচ শুরুর ৫ম মিনিটেই বক্সের বেশ কাছে ফ্রি কিক পায় বসুন্ধরা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগেল দামাসেনোর স্পট কিক বস্নক করেন রাসেলের হিউম্যান ওয়ালে থাকা সোহেল রানা। ১১ মিনিটে রাসেলের অধিনায়ক বুরুন্ডির ফরোয়ার্ড সুলেমানি ল্যান্ড্রির ফ্রি কিক ফিস্ট করেন কিংস গোলরক্ষক মেহদী হাসান শ্রাবণ। ২২ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া করে রাসেল। বক্সে বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে পা পিছলে পড়ে যান কিংসের ডিফেন্ডার তারিক কাজী, একই সময়ে পোস্টের সামনে পড়ে যান শ্রাবণও। অরক্ষিত গোলপোস্ট পেয়েও বলটা জালে পাঠাতে পারেননি সুলেমানি ল্যান্ড্রি। ৩৩ মিনিটে আবারও ফ্রি কিক পায় শেখ রাসেল। তবে এবার ইকবালের স্পট কিকও লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৬ মিনিটে রবিনহোর পাসে বা প্রান্ত দিয়ে বল নিয়ে রাসেলের বক্সে ঢুকে পড়েন আসরর গফুরভ। দ্রম্নতগতিতে দারুণ শটে রাসেলের জাল কাঁপান কিংসের এই উজবেকিস্তানের মিডফিল্ডার (১-০)। ৪৩ মিনিটে ডান প্রান্ত থেকে রাসেলের শাহীনের লং থ্রো ক্লিয়ার হয় বসুন্ধরার বক্সে। প্রথমার্ধ এগিয়ে থেকেই বিশ্রামে যায় বসুন্ধরা।

৫১ মিনিটে প্রতিপক্ষের ফুটবলারের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে বক্সের মাথা থেকে ডান পায়ের শট নেন কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগেল দামাসেনো। তবে বল চলে যায় বারের অনেক উপর দিয়ে। ৫৭ মিনিটে রাসেলের শাহীনের লং থ্রো বক্সে জটলায় ক্লিয়ার করেন কিংসের ডিফেন্ডাররা। ৬৫ মিনিটে বল নিয়ে বক্সে ঢুকে বা প্রান্ত থেকে কোনাকোনি শট করেন রাসেলের ফরোয়ার্ড দ্বীপক রয়। তবে বল চলে যায় মাঠের বাইরে। ৮০ মিনিটে ডান প্রান্ত থেকে মিগেল দামাসেনোর কর্ণার বক্সে জটলায় পেয়ে হেড নিয়েছিলেন সতীর্থ ফুটবলার। তবে পোস্টে রাখতে পারেননি। ৮৭ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মিগেল। ১০ জনের দলে পরিণত হয় বসুন্ধরা। তবে ম্যাচের শেষ কয় মিনিটে ১০ জনের বসুন্ধরাকে পেয়েও ম্যাচের ভাগ্য বদল করতে পারেনি রাসেল। রেফারি শেষ বাঁশি বাজালে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ঘরোয়া ফুটবলের অন্যতম শক্তিধর দল বসুন্ধরা কিংস। আগামী সপ্তাহে দুই ম্যাচ দিয়ে শেষ হবে ফেডারেশন কাপের গ্রম্নপ পর্বের লড়াই। তবে এর মধ্যে দুই চির প্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের লড়াইটি উপভোগ করতে অপেক্ষায় দেশের ফুটবল দর্শকরা। এটি হবে চলতি মৌসুমে দুই ঐতিহ্যবাহীর প্রথম লড়াই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে