শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এক বর্ণিল চরিত্র ইংলিশ পেসার ফ্রেড ট্রুম্যান

ক্রীড়া ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
১৪ বছরের টেস্ট ক্যারিয়ারে ৩০৭ উইকেট শিকার করেছেন ইংলিশ পেসার ফ্রেড ট্রুম্যান -সংগৃহীত

৭০০ উইকেটের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আর মাত্র পাঁচটি উইকেটের অপেক্ষা। অথচ এক সময় টেস্টে তিনশ উইকেটই এভারেস্টের মতো উচ্চতার মনে করা হতো। এরপর এক ইংলিশ দানব এলেন, গতির ঝড়ে তান্ডব চালালেন। এভারেস্ট পদানত করে দেখিয়ে দিলেন অনতিক্রম্য নয় কিছুই।

টেস্ট ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে অসংখ্য গল্প ছড়িয়ে ছিটিয়ে আছে। কিছু চরিত্র আছে, যাদের নাম শুনলে রূপকথার বই থেকে উঠে আসা নায়কের কথা মনে পড়ে। ফ্রেড ট্রুম্যান এমনই এক বর্ণিল চরিত্র। তাকে বলা হয় ইংল্যান্ডের ইতিহাসের সেরা পেস বোলার। ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ট্রুম্যানই প্রথম বোলার যিনি টেস্টে ৩০০ উইকেট শিকার করেছিলেন। পরে তাকে ছাড়িয়ে গেছেন অনেকেই। কিন্তু গড় ও স্ট্রাইক রেটে তাকে পেছনে ফেলে এই কীর্তি গড়েছে এমন বোলার হাতেগোনা।

ফ্রেড ট্রুম্যান এই পৃথিবী থেকে চলে গেছে ২০০৬ সালে। তবে ৭৫ বছরের জীবনটা অবশ্য পরিপূর্ণভাবেই যাপন করে গেছেন। ফ্রেড ট্রুম্যানকে নিয়ে গল্পের শেষ নেই। ১৯৫২ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয় ট্রুম্যানের। নিজের প্রথম সিরিজেই ভারতের ব্যাটিং লাইনআপ ধ্বংস করে দিয়েছিলেন এই ফাস্ট বোলার।

ফ্রেড ট্রুম্যান ছিলেন গতির দানব। তার গতি অনেক ব্যাটসম্যানকেই বিপদে ফেলছে। ক্যারিয়ারের প্রথম টেস্টেও ভারতের ব্যাটসম্যানদের বিপদে ফেলেছিলেন ট্রুম্যান। হেডিংলে টেস্টে মাত্র আট বল করে শূন্য রানে নেন ৩ উইকেট। এরপরের ইনিংসে শূন্য রান খরচায় নেন ৪ উইকেট। তার বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ভারতের ব্যাটাররা। শুধু তাই নয়, সিরিজের আরেক ম্যাচে ৩১ রানে ট্রুম্যান নিয়েছিলেন ৮ উইকেট। অভিষেক সিরিজেই তিনি মোট ২৯ উইকেট শিকার করেন।

এরপর ১৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে নিজেকে নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়। প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা প্রথম বোলার তিনি। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বর্ণাঢ্য চরিত্রগুলোরও একটি। ৬৭ টেস্টে মাত্র ২১.৫৭ গড়ে ৩০৭ উইকেট নিয়েছেন ট্রুম্যান। অতিরঞ্জিত অসংখ্য গল্প পেছনে রেখে ১৯৬৫ সালে ২২ গজ থেকে বিদায় নেন ট্রুম্যান।

তবে বিদায় টেস্টে তাকে সেভাবে দেখতেই পায়নি দর্শকরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করছিল ইংল্যান্ড, ট্রুম্যানের তাই বোলিং করার সুযোগ পাননি। মাত্র ৩ উইকেট হারিয়েই ইংল্যান্ড ২১৬ রানের জয়ের লক্ষ্যে পৌঁছে যাওয়ায় তাকে ব্যাট করতেও নামতে হয়নি।

ক্রিকেট থেকে অবসরের পর ট্রুম্যান বিবিসি'র টেস্ট ম্যাচ বিশেষ ধারাভাষ্য দলে যোগ দেন। যেখানে তিনি আলোচনা করেন তার আধুনিক জীবন নিয়ে। সর্বকালের সেরা পেসারদের একজন ট্রুম্যান বিশ্বে চিরস্মরণীয় হয়ে থাকবেন আজীবন।

ইংল্যান্ডের ইতিহাসের সেরা ফাস্ট বোলার ফ্রেড ট্রুম্যানের জন্মদিন ছিল গতকাল। ১৯৩১ সালের এই তারিখে দক্ষিণ ইয়র্কশায়ারে জন্ম হয়েছিল এই ইংলিশ পেসারের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে