বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
শ্রীলংকা সিরিজ

টি২০ ও ওয়ানডে স্কোয়াডে নেই সাকিব, ফিরলেন মাহমুদউলস্নাহ

ক্রীড়া প্রতিবেদক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
টি২০ ও ওয়ানডে স্কোয়াডে নেই সাকিব, ফিরলেন মাহমুদউলস্নাহ

মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমনকে বাদ দিয়ে নতুন নির্বাচক প্যানেল তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নান্নুর পরিবর্তে গাজী আশরাফ হোসেন লিপু এবং বাশারের জায়গায় দায়িত্ব পেয়েছে হান্নান সরকার। দায়িত্ব পাওয়ার একদিন পর শ্রীলংকা সিরিজের ওয়ানডে ও টি২০ সিরিজের জন্য দল ঘোষণা করেছে নতুন নির্বাচক প্যানেল।

ঘরের মাঠে সিরিজের জন্য বিসিবি ঘোষিত কোনো স্কোয়াডেই সাবেক অধিনায়ক সাকিব আল হাসান না থাকলেও ফিরেছেন অভিজ্ঞ মাহমুদউলস্নাহ। টি২০ দলের সবচেয়ে বড় চমক সম্ভবত টেস্টের স্পিনার তাইজুল ইসলাম ও নতুন স্পিনার আলিস ইসলামকে অন্তর্ভুক্ত করা। তাইজুল ইসলামকে ওয়ানডে দলেও ফেরানো হয়েছে। তার সঙ্গে রিশাদ-তানজিদ তামিমরা জায়গা ধরে রেখেছেন। ওয়ানডে ও টি২০ দল থেকে বাদ পড়েছেন ডান হাতি পেসার হাসান মাহমুদ।

রহস্যময় স্পিনার হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আভির্ভাব হয়েছিল। কিন্তু চাকিং-ইনজুরি তাকে ঠেলে দেয় চার বছর পেছনে। এবার সুযোগ পেয়েই আলিস আল ইসলাম কাজে লাগালেন। তাতে প্রথমবার ডাক পেয়ে গেলেন টি২০ দলে।

প্রথমবার ডাক পাওয়া আলিসের উত্থান হয়েছিল ২০১৯ বিপিএলে হ্যাটট্রিক দিয়ে। এরপর চাকিংয়ের অভিযোগ, ইনজুরি আলিসকে চার বছর দূরে ঠেলে দেয়। চার বছর পর ২০২৪ সালের দশম বিপিএলে কুমিলস্না ভিক্টোরিয়ান্স সেই সুযোগ এনে দেয়। আলিস সুযোগ পান,

লেখেন প্রত্যাবর্তনের অসাধারণের কাব্য। মাত্র ১৩০ রান করা কুমিলস্নাকে জয় এনে দেন ৭৯ রানের! ৪ উইকেট নেন মাত্র ১৭ রান দিয়ে। সব মিলিয়ে এখন পর্যন্ত ৬ ম্যাচে নেন ৮ উইকেট। ইকোনমি ৬.৬৮। এবার সুযোগ পেলেন জাতীয় টি২০ দলে।

বিপিএলে দুর্দান্ত খেলা মাহমুদউলস্নাহ টি২০তে ফিরবেন এমন একটা আলোচনা ছিল। শেষ পর্যন্ত তাই হলো। তিনি সবশেষ টি২০ খেলেন ২০২২ সালের এশিয়া কাপে। এরপর নেতৃত্ব হারান, দল থেকেও বাদ পড়েন। এবারের বিপিএলে ৮ ম্যাচে তিনি ৩০.৬৭ গড়ে ১৮৪ রান করেন। ফিফটি হাঁকান দু'টি। সর্বোচ্চ ৭৩ রান।

মাহমুদউলস্নাহ-নাঈমের মতো ২০২২ এশিয়া কাপে সবশেষ টি২০ খেলা এনামুল হক বিজয়ও ডাক পেয়েছেন। তিনি ২২৮ রান নিয়ে খুলনার হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক।

নাঈমও ২০২২ এশিয়া কাপ খেলেন সবশেষ। এরপর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে আর সুযোগ পাননি। এবারের বিপিএলে দুর্দান্ত ঢাকার হয়ে খেলছেন দারুণ। তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২৬৬ রান। দুই ফিফটিতে ১২৭.২৭ স্ট্রাইক রেটে এই রান করেন নাঈম।

টি২০ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউলস্নাহ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, আলিস আল ইসলাম।

প্রথম দুই ওয়ানডের স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউলস্নাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মুস্তাফিজুর রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে