সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতীয় আরচ্যারি দল থেকে অবসরে রোমান সানা

ক্রীড়া প্রতিবেদক
  ০৪ মার্চ ২০২৪, ০০:০০
রোমান সানা

বাংলাদেশ আরচ্যারি দল থেকে আকস্মিকভাবে অবসর নিয়েছেন পোস্টার বয় রোমান সানা। এরই মধ্যে নিজের অবসরের সিদ্ধান্ত চিঠির মাধ্যমে আরচ্যারি ফেডারেশনকে জানিয়েছেন তিনি। চিঠি পাওয়ার ব্যাপারটি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দীন আহমেদ নিশ্চিত করেছেন।

জানা গেছে, ফেডারেশনকে দেওয়া চিঠিতে অবসরের কারণ হিসেবে 'ব্যক্তিগত' উলেস্নখ করেছেন রোমান সানা। রাজীবউদ্দীন আহমেদ বলেন, 'চিঠি পাওয়ার পর আমরা রোমান সানাকে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করেছিলাম। সে তার সিদ্ধান্তে অনড়।'

রোমানের সঙ্গে ফেডারেশনের একটু দূরত্ব চলছিল বেশ কিছু দিন ধরেই। সেই অভিমানের সুরেই কি অবসরের সিদ্ধান্ত? এমন প্রশ্নের উত্তরে ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, 'এখানে মান-অভিমানের কিছু নেই। সে ব্যক্তিগত কারণ উলেস্নখ করেছে।'

২০১৯ বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপের সাফল্যই রোমান সানাকে রাতারাতি তারকায় পরিণত করে। ২০২২ সালে এক সতীর্থ আরচ্যারের সঙ্গে বাজে আচরণের কারণে নিষিদ্ধও হয়েছিলেন তিনি। যদিও শাস্তির মেয়াদ শেষ হওয়ার আগেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্ব দিলেও পদক জিততে পারেননি রোমান সানা। বেশ কিছুদিন ধরে তার ব্যক্তিগত পারফরম্যান্সও ভালো যাচ্ছে না। এরই মধ্যে অবসর নিলেন দেশের এই তারকা আরচ্যার।

২০২১ বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিককে সঙ্গী করে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান। তবে নেদারল্যান্ডসের জুটির কাছে হেরে অবশ্য রৌপ্য পদক নিয়েই খুশি থাকতে হয়। গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্বও দেন রোমান।

২০১৯ সালে এশিয়ান র?্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেন রোমান। ফিলিপাইনের ক্লার্ক সিটিতে চীনা প্রতিপক্ষ শি ঝেনকিকে ৭-৩ ব্যবধানে হারিয়ে ব্যক্তিগত এককে এই পদক জিতেন এই আর্চার। এ ছাড়াও গেল বছর থাইল্যান্ডের ফুকেটে এশিয়া কাপ ওয়ার্ল্ডর্ যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপের 'রিকার্ভ মিশ্র দলগত' ইভেন্টেও জিতেছেন স্বর্ণ।

আরচ্যারি দলের জার্মা কোচ মার্টিন ফ্রেডরিক বলেন, 'আমি বিষয়টি শুনেছি। ফেডারেশন এই ব্যাপারে আনুষ্ঠানিক মন্তব্য বা সিদ্ধান্ত প্রদান করবে। এটি খেলোয়াড়ের ব্যক্তিগত ও ফেডারেশনের বিষয়।'

২০২০ টোকিও অলিম্পিকে রোমান সানা নিজ যোগ্যতায় খেলেছিলেন, যা বাংলাদেশের জন্য বিশাল অর্জন ছিল। ওই অর্জনের পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। তবে এবার প্যারিস অলিম্পিকে তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। ফেডারেশন ওয়াইল্ড কার্ডের জন্য তার নাম পাঠায়নি (পারফরম্যান্স বিবেচনায়) এবং সরাসরি জায়গা করে নেওয়ার সুযোগও আর নেই সেই অর্থে তার জন্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে