সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনা দলে চমক বার্কো

ক্রীড়া ডেস্ক
  ০৪ মার্চ ২০২৪, ০০:০০

আসছে দুটি প্রীতি ম্যাচের জন্য ২০ বছরের কম বয়সি চারজন ফুটবলারকে দলে ডেকেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। যেখানে বড় চমক ভালেন্তিন বার্কো। সম্প্রতি ইংলিশ ফুটবলে নাম লেখানো ১৯ বছর বয়সি এই ডিফেন্ডার প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাতীয় দলে। যুক্তরাষ্ট্রে এল সালভাদর ও কোস্টা রিকার বিপক্ষে ম্যাচের জন্য শুক্রবার ২৬ সদস্যের দল ঘোষণা করেন স্কালোনি।

বার্কো ছাড়া দলের বাকি তিন জন টিনএজারই ফরোয়ার্ড- ম্যানচেস্টার ইউনাইটেডের আলেহান্দ্রো গারনাচো, মোনসার ভালেন্তিন কার্বোনি এবং ব্রাইটন ও হোভ অ্যালবিয়নের ফাকুন্দো বুয়োনানোত্তে। বুয়োনানোত্তে এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন একটি ম্যাচ। কার্বোনি দলে ছিলেন আগেও কিন্তু খেলার সুযোগ পাননি।

বার্কো গত জানুয়ারিতে স্বদেশের ক্লাব বোকা জুনিয়র্স থেকে সাড়ে চার বছরের চুক্তিতে যোগ দেন ব্রাইটনে। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চুক্তির অঙ্কটা ৭৮ লাখ ৭০ হাজার পাউন্ড। কিছুদিন আগে এফএ কাপের ম্যাচ দিয়ে নতুন ঠিকানায় অভিষেক হয় তার। তিনি মূলত বাম দিকে ফুল-ব্যাক, উইং-ব্যাক বা উইঙ্গার হিসেবে খেলেন। একই সঙ্গে মিডফিল্ডেও খেলতে পারেন।

অনুমিতভাবেই দলে আছেন অধিনায়ক লিওনেল মেসি। রাখা হয়েছে আরেক অভিজ্ঞ অ্যাঞ্জেল ডি মারিয়াকেও। চোটের কারণে দলে নেই লিসান্দ্রো মার্তিনেস, গনসালো মনতিয়েল, মার্কোস আকুনা ও গিদো রদ্রিগেস। আগামী ২২ মার্চ ফিলাডেলফিয়ায় এল সালভাদরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। চার দিন পর লস অ্যাঞ্জেলসে কোস্টা রিকার বিপক্ষে খেলবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

শুরুতে এই দুটি ম্যাচ তাদের খেলার কথা ছিল চীনে, আফ্রিকার দুই দল নাইজেরিয়া ও কোত দি ভোয়ার বিপক্ষে। কিন্তু ক্লাব ইন্টার মায়ামির হয়ে এশিয়া সফরে চোটের কারণে হংকং একাদশের বিপক্ষে মেসির না খেলা, সেখানকার দর্শকদের তীব্র ক্ষোভ, এর তিন দিন পর জাপানে ভিসেল কোবের বিপক্ষে আর্জেন্টাইন অধিনায়কের মাঠে নামা, সব মিলিয়ে তৈরি হওয়া উত্তপ্ত পরিস্থিতিতে নাইজেরিয়া ও কোত দি ভোয়ার বিপক্ষে ম্যাচ বাতিল হয়ে যায়।

যুক্তরাষ্ট্রেও শুরুতে এল সালভাদর ও নাইজেরিয়ার বিপক্ষে খেলার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু ভিসা জটিলতায় নাইজেরিয়া যুক্তরাষ্ট্রে যেতে না পারবে না বলে তাদের জায়গায় ঠিক করা হয় কোস্টা রিকাকে। আগামী জুনে যুক্তরাষ্ট্রেই বসবে কোপা আমেরিকা। তার আগে একুয়াডর ও গুয়াতেমালার বিপক্ষে দুটি প্রদর্শনী ম্যাচও খেলবে মহাদেশীয় প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আর্জেন্টিনা দল: গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, ওয়ালতার বেনিতেস, ফ্রাঙ্কো আরমানি। ডিফেন্ডার: হেরমান পেসেসইয়া, নেহুয়েন পেরেস, নিকোলাস ওতামেন্দি, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস তাগলিয়াফিকো, মার্কোস সেনেসি, ভালেন্তিন বার্কো, নাহুয়েল মোলিনা। মিডফিল্ডার: এসেকিয়েল পালাসিওস, রদ্রিগো দে পল, আলেক্সিস মাক আলিস্তের, লেয়ান্দ্রো পারেদেস, এনসো ফার্নান্দেস, জিওভান্নি লো সেলসো ও নিকো গনসালেস। ফরোয়ার্ড: আলেহান্দ্রো গারনাচো, ফাকুন্দো বুয়ানানোত্তে, ভালেন্তিন কার্বোনি, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেস, লাউতারো মার্টিনেজ ও পাওলো দিবালা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে