সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কুলদিপের ঘূর্ণিতে প্রথম দিনেই দারুণ অবস্থানে ভারত

ক্রীড়া ডেস্ক
  ০৮ মার্চ ২০২৪, ০০:০০
কুলদিপ যাদব

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। কিন্তু সেই ভালোটা খুব বেশিক্ষণ স্থায়ী হতে দেননি কুলদিপ যাদব। ঘূর্ণির মায়াজাল বিছিয়ে প্রথম ছয় উইকেটের পাঁচটিই তুলে নেন এই স্পিনার। এরপর লেজ ছাঁটাইয়ের

কাজ করেন আরেক স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তাতে প্রথম দিনেই দারুণ অবস্থানে রয়েছে ভারত।

ধর্মশালায় বৃহস্পতিবার সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২১৮ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। এরপর নিজেদের ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ১৩৫ রান তুলেছে ভারত। যদিও ৮৩ রানে পিছিয়ে আছে তারা, তবে হাতে ৯টি উইকেট থাকায় বড় লিডের স্বপ্নই দেখছে স্বাগতিকরা।

ম্যাচটি এদিন ছিল কয়েকজন খেলোয়াড়ের জন্য মাইলফলকের ম্যাচ। ১০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন ভারতীয় স্পিনার অশ্বিন ও ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটার জনি বেয়ারস্টো। এছাড়া সব সংস্করণ মিলিয়ে ভারতের হয়ে ১৫০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামেন কুলদিপ যাদবও। মাইলফলকের ম্যাচটি রাঙিয়ে রেখেছেন কুলদিপ ও অশ্বিন। কুলদিপ ফাইফার তুলে নেন। আর অশ্বিন নেন চার উইকেট।

অথচ দিনটি ইংলিশদেরই হতে পারত। ৩ উইকেটে ১৭৫ রান তুলেছিল তারা। তবে কুলদিপের জাদুকরী বোলিংয়ের পর অশ্বিনের ঘূর্ণিতে শেষ দিকে স্কোর বোর্ডে মাত্র ৪৩ রান যোগ করতেই শেষ সাত উইকেট হারায় তারা। ফলে কোনোমতে দুইশ' পার করা পুঁজি নিয়েই প্রথম ইনিংস শেষ করতে হয় সফরকারীদের। তবে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই ছিল ইংল্যান্ডের। জ্যাক ক্রলি ও বেন ডাকেট ওপেনিংয়ে জুটিতে আসে ৬৪ রান। ডাকেটকে ফিরিয়ে ওপেনিং জুটি ভাঙেন কুলদিপ। অবশ্য দারুণ ক্যাচ ধরেন শুবমান গিল। এরপর লাঞ্চ বিরতিতে যাওয়ার ঠিক আগে ব্যক্তিগত ১১ রানে অলি পোপকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন কুলদিপ। ইংলিশদের সংগ্রহ তখন ঠিক ১০০।

লাঞ্চের পরে কিছুটা আগ্রাসী ব্যাট চালান ক্রলি। কয়েক দফা আউট হতে হতে বেঁচে যান। তবে দলীয় ১৩৭ রানে কুলদিপের বলে বোল্ড হয়ে যান ক্রলি। তার বিদায়ের পর শততম টেস্ট খেলতে নামা জনি বেয়ারস্টোর সঙ্গে দলের হাল ধরেন জো রুট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে