সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইসরাইলকে নিষেধাজ্ঞা দেবে না আইওসি

ক্রীড়া ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ০০:০০

ইউক্রেনে আগ্রাসন চালানোয় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। তবে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনী নৃশংস হামলা চালালেও দেশটিকে নিষেধাজ্ঞা দেবে না আইওসি। গাজায় ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পূর্ণ ভিন্ন বিষয় বলে দাবি সংস্থাটির।

আগামী জুলাইয়ে ফ্রান্সে অনুষ্ঠিত হবে গ্রীষ্মকালীন অলিম্পিক। তার আগে আসরের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানতে তিন দিনের সফরে প্যারিস সফরে গিয়েছেন আইওসি সমন্বয় কমিটির প্রধান পিয়েরে-অলিভিয়ের বেকার্স-ভিউজা। সেখানে প্যারিস অলিম্পিকে ইসরাইলকে নিষেধাজ্ঞা না দেয়ার বিষয়ে ব্যাখ্যা দেন তিনি।

সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে পিয়েরে-অলিভিয়ের বেকার্স-ভিউজা বলেন, 'এই মুহূর্তে (ইসরাইলের ওপর) নিষেধাজ্ঞার দাবি অগ্রহণযোগ্য।'

রাশিয়াকে নিষেধাজ্ঞা দেয়া হলেও ইসরাইলকে কেন নয়, সে ব্যাখ্যা দিয়ে বেকার্স-ভিউজা বলেন, 'আইওসি প্রাথমিকভাবে রাশিয়াকে এবং তারপর রাশিয়ান অলিম্পিক কমিটিকে (আরওসি) যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটার কারণ খুবই স্পষ্ট। আগে রাশিয়া এবং সম্প্রতি আরওসি অলিম্পিক সনদের অপরিহার্য অংশগুলোর মর্যাদা ক্ষুণ্ন করেছে। ফিলিস্তিন অলিম্পিক কমিটি বা ইসরাইল অলিম্পিক কমিটির ক্ষেত্রে ব্যাপারটা সে রকম নয়। তারা শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সহাবস্থানে আছে। তাই এটা একদম পরিষ্কার যে দুটি পরিস্থিতি ভিন্ন।'

গত বছরের অক্টোবরে গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর হামলা শুরুর পর কয়েকজন ফিলিস্তিনি কর্মী এবং ফ্রান্সের বেশ কয়েকজন বামপন্থী সংসদ সদস্য ইসরাইলকে প্যারিস অলিম্পিকে নিষেধাজ্ঞা দেয়ার দাবি জানিয়েছিলেন।

এর আগে ২০২২ সালের ফেব্রম্নয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালিয়ে নিষেধাজ্ঞায় পড়ে রাশিয়া। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়ার পক্ষ নিয়ে নিষেধাজ্ঞায় পড়ে বেলারুশও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে