সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

'তদন্ত রিপোর্টে কিছু নেই'

বিসিবি সভাপতি
ক্রীড়া প্রতিবেদক
  ১০ মার্চ ২০২৪, ০০:০০

ওয়ানডে বিশ্বকাপ ব্যর্থতার পর পেরিয়ে গেছে প্রায় মাসছয়েক। এ নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে তাও প্রায় তিন মাস। এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বাধীন কমিটি প্রতিবেদনও জমা দিয়েছে বিসিবির কাছে। সভাপতি নাজমুল হাসান পাপনকে গত বোর্ড সভায় তুলে দেওয়া হয় তদন্ত প্রতিবেদন।

বিশ্বকাপ ব্যর্থতার সেই তদন্ত রিপোর্টে কিছুই নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। গতকাল শনিবার বিসিবির দশম বোর্ড মিটিং শেষে গণমাধ্যমের সামনে তদন্ত রিপোর্ট নিয়ে প্রশ্নে এমন মন্তব্য করেন বিসিবি প্রেসিডেন্ট। এ সময় পকেট থেকে কাগজও বের করে দেখান তিনি।

বিশ্বকাপ ব্যর্থতার কথা আর অজানা নয় কারোই। ৯ ম্যাচে মাত্র ২ জয় কেন সেই উত্তর খুঁজে বের করতে এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করেছিল। ক্রিকেটার, কোচিং স্টাফ, সফর করা সব স্টাফদের সঙ্গে কথা বলেছে তদন্ত অনুসন্ধান কমিটি। তবে এই রিপোর্ট প্রকাশ করেনি বিসিবি এবং এমনকি নবম বোর্ড মিটিংয়ে এটা নিয়ে কোনো আলোচনাই হয়নি। বিসিবি প্রেসিডেন্ট নিজেই এই রিপোর্ট সংরক্ষণ করেন। এতে বিসিবির কয়েকজন পরিচালক নাখোশ হন। খালেদ মাহমুদ সুজন তো রিপোর্ট জনসম্মুখে আনার দাবি করেন। এমন সমালোচনার পর গতকাল বোর্ড মিটিংয়ে বিসিবি সভাপতি নিজে এই রিপোর্ট পড়ে শোনান। বিশ্বকাপ তদন্ত প্রতিবেদন সামনে না এলেও এ নিয়ে কিছু খবর গণমাধ্যমে এসেছে। বিশ্বকাপ ব্যর্থতার জন্য দুই পরিচালককে দায়ী করা হয়েছে, বলা হচ্ছিল এমন। তবে তেমন কিছু প্রতিবেদনে নেই বলছেন বিসিবি সভাপতি।

পাপন বলেন, 'আমাকে চেয়ারম্যান একটা রিপোর্টই দিয়েছে। এখানে কোনো পরিচালক দূরে থাক, এমন কোনো লাইনই নেই, শব্দও নেই। এ রকম রিপোর্ট তো প্রতিদিনই আসে। আমাকে যে রিপোর্ট দেওয়া হয়েছে এখানে কিচ্ছু নেই। আজ আমি জালাল ভাই, সুজন ও কয়েকজন পরিচালকের সামনে পুরো রিপোর্ট পড়ে শুনিয়েছি। বলেছি দেখেন কোথায় কী আছে। উনারা দেখলেন এ রকম কিছু নেই। এর বাইরে কেউ কিছু বললে আমাদের করার কিছু থাকে না।'

রিপোর্টে কিছু না থাকলেও তদন্ত কমিটির প্রস্তাবনা অনুযায়ী কাজ শুরু হয়ে গেছে বলে জানান পাপন, 'অলরেডি কাজ হচ্ছে। আপনাদের তো বোঝার কথা। অনেক পরিবর্তন দেখার কথা এতদিন। আজ আমি বলেছি সবাইকে রিপোর্টটা দিয়ে দিতে। আর যে দু'জনের নাম এসেছিল, আজ আমি তাদের পড়ে শুনিয়েছি প্রতিটি লাইন। যেসব নিয়ে আলাপ হচ্ছে সেসব কথা আমাকে যে রিপোর্ট দেওয়া হয়েছিল সেখানে উলেস্নখ নেই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে