সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ওয়ার্কলোড ম্যানেজমেন্টের বালাই নেই তাসকিনের ক্ষেত্রে

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
তাসকিন আহমেদ

তাসকিনকে নিয়ে রীতিমতো ছেলে ভোলানোর গল্প বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বিশ্বকাপের বছর টানা ম্যাচ থেকে বিশ্রামের অজুহাতে তাসকিনকে দেওয়া হয়নি আইপিএলে খেলার অনুমতি। কিন্তু সেই একই সময়ে তাসকিন ডিপিএলে ওয়ানডে ফরম্যাটের ম্যাচ খেলছেন আবাহনীর জার্সিতে। এখানেই শেষ নয়, শুধু মার্চেই ইতোমধ্যে ৮টি ম্যাচ খেলেছেন ঢাকা এক্সপ্রেস। কাগজে-কলমে থাকলেও বাস্তবতা বলছে, বিসিবির উদাসীনতায় ওয়ার্কলোড ম্যানেজমেন্টের বালাই নেই তাসকিনের ক্ষেত্রে। ফলে রয়ে গেছে বড় ধরনের ইনজুরির শংকা।

সোনার ডিমপাড়া হাঁস, তাই বিশেষ যত্ন নেওয়া চাই। ব্যবহার করা চাই রয়ে-সয়ে। বেছে বেছে ম্যাচ খেলানো, টেস্ট থেকে সাময়িক বিরতি, ভিনদেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে অনাপত্তিপত্র না দেওয়া। দেখে মনে হতে পারে, সাম্প্র্রতিক বছরগুলোতে অন্তত তাসকিনকে নিয়ে বেশ সাবধানী বিসিবি। কিন্তু বাস্তবতা বলে ভিন্ন কথা। আদতে তা কাগজে-কলমে, পুরোটাই যেন লোক দেখানো।

ইনজুরির সঙ্গে পেসারদের আজন্ম বন্ধুত্ব। ব্যতিক্রম নন ঢাকা এক্সপ্রেসও, অন্তত ২০১৪ সালে অভিষেকের পর থেকে। কিন্তু সময়ের সঙ্গে পালস্না দিয়ে বয়স বাড়ছে তাসকিনের, বাড়ছে নিত্য নতুন ইনজুরি। বর্তমানে কাঁধের অবস্থা এতটাই খারাপ তার, সার্জারি করলে মাঠের বাইরে থাকতে হবে অন্তত এক বছর। এমনকি শেষ হয়ে যেতে পারে ক্যারিয়ারও। তাই তো ওয়ার্কলোড ম্যানেজ করেই ম্যাচ খেলার কথা তাসকিনের। কিন্তু প্রশ্ন আসতে পারে, সেটা ঠিকঠাক মানা হচ্ছে কি?

চলতি মার্চে এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছেন তাসকিন। তিন টি২০ আর পাঁচটা ৫০ ওভারের ম্যাচে তাসকিন বোলিং করেছেন ৫৫ ওভার। সব ঠিক থাকলে আজ শনিবার আরও একটা ওয়ানডে ম্যাচ খেলবেন আবাহনীর জার্সিতে। বিশ্বকাপের বছর এমন পরিসংখ্যান তাসকিনের জন্য রীতিমতো ভয়াবহ।

এখানেই শেষ নয়। আবাহনী যে সুপার সিক্সে উঠছে তা নিশ্চিত। অর্থাৎ সব ঠিক থাকলে আকাশি-নীল জার্সিতে আরও কিছু ম্যাচ খেলবেন তাসকিন। অথচ বিশ্বকাপের বছর আইপিএল খেলতে পারলে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের সে অভিজ্ঞতা কাজে লাগত টাইগার জার্সিতে।

এর আগে একাধিকবার আইপিএলে সুযোগ মিললেও তাসকিনের অনাপত্তিপত্র মেলেনি বিসিবির কাছ থেকে। ২০২২ সালে লক্ষ্নৌ সুপার জায়ান্টসের পর এবার তাসকিনকে নিতে আগ্রহ প্রকাশ করেছিল কলকাতা আর পাঞ্জাব ফ্র্যাঞ্চাইজি। যদিও বিসিবি আগেই বিসিসিআইকে জানিয়ে দেয় তাসকিনকে ছাড়পত্র দেবে না তারা। একই কারণে দল পেয়েও খেলা হয়নি পিএসএল কিংবা এলপিএলে।

যে বিশ্রামের অজুহাতে টি২০ খেলতে অনাপত্তিপত্র দেওয়া হয়নি তাসকিনকে, ঠিক একই সময়ে কোনো এক অদ্ভুত সুতোর টানে সেই তাসকিন এখন খেলছেন ওয়ানডে ফরম্যাটের ঢাকা প্রিমিয়ার লিগ। আইপিএলে যেতে দেওয়া হয় না, কিন্তু ঠিকই ডিপিএলে একের পর এক ম্যাচ খেলছেন স্পিড স্টার। আর বিসিবি যেন কাঠের চশমা পড়ে আছে, যা বলে দেয় তাসকিনের প্রতি বোর্ড কতটা উদাসীন। ডিপিএলে টানা ম্যাচ খেলতে গিয়ে তাসকিন যদি ইনজুরিতে পড়েন, বিশ্বকাপের ঠিক আগে সে দায় কার, সে প্রশ্ন তোলাই রইল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে