বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
নারী ফুটবল লিগ

তারকায় ঠাসা দল গড়েছে নাসরিন স্পোর্টস একাডেমি

ক্রীড়া প্রতিবেদক
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
সানজিদা আক্তার ও সাবিনা খাতুন

অনেক জল ঘোলার পরে শেষ হলো নারী লিগের আনুষ্ঠানিক দলবদল। বসুন্ধরা কিংস এবারের লিগে অংশ না নেওয়ায় জাতীয় দলের ফুটবলাররা ছিলেন শঙ্কায়। সেই শঙ্কা কেটে গেছে। নাসরিন স্পোর্টস একাডেমিতে খেলবেন জাতীয় দলের বেশিরভাগ ফুটবলারই। অন্যদিকে দলবদলের শেষ দিনে চমক হিসেবে যোগ দিয়েছে বাংলাদেশ আর্মি ফুটবল ক্লাব।

মোট ৯ দল নিয়ে এবারের নারী ফুটবল লিগ অনুষ্ঠিত হবে। ৯ দলের মধ্যে কাগজে কলমে শক্তিশালী দল গড়েছে নাসরিন স্পোর্টস একাডেমি। গত তিন আসরে বসুন্ধরা কিংসকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন করিয়েছিলেন সাবিনা-সানজিদাসহ জাতীয় দলের অন্যান্য তারকা ফুটবলাররা। এবার সেই কিংস লিগ থেকে নিজেদের সরিয়ে নেওয়ায় শঙ্কায় ছিল জাতীয় দলের তারকাদের নারী ফুটবল লিগে অংশগ্রহণ। তবে নাসরিন একাডেমি এবার তারকায় ঠাসা দল গড়েছে।

এবারের লিগে নাসরিনের হয়ে জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুনসহ সানজিদা আক্তার, মারিয়া মান্দা, শামসুন্নাহার জুনিয়র, শামসুন্নাহার সিনিয়র, ঋতুপর্ণা চাকমা, মনিকা চাকমা, মাসুরা পারভীন, শিউলি আজীম, মারজিয়া আক্তার, আনাই মগিনি, মাতসুসিমা সুমাইয়া, কৃষ্ণা রানী সরকার, নিলুফার ইয়াসমিন নিলা ও রুপনা চাকমা খেলবেন।

দলবদলের দিনে দলের অধিনায়ক সাবিনা খাতুন নতুন দলে খেলা নিয়ে বলেছেন, 'আমাদের সবাইকে এই দলে দেখে অনেকেই অবাক হচ্ছেন। আপনাদের মধ্যে অনেক প্রশ্নের ঘুরপাক খাচ্ছে। আমরা দিন শেষে ফুটবলার। ভালোবেসে, পেশাদারিত্বের টানেই খেলছি।'

সাবিনা আরও বলেন, 'লিগ মাঠে গড়াচ্ছে এটাই আমাদের জন্য ভালো খবর। আমাদের যে দল গড়া হয়েছে সব ফুটবলারই সবার অনেক পরিচিত। সবাই ভালোবাসা এবং পেশাদারিত্বের জন্য লিগে খেলবে। দল ভালো হয়েছে আমরা ভালো করার বিষয়ে আশাবাদী।'

তারকায় ঠাসা এই দলের বেশিরভাগ খেলোয়াড়ই আগে খেলেছেন বসুন্ধরা কিংসের হয়ে। এবার কিংসের সমান পারিশ্রমিক না পেলেও কাছাকাছি পারিশ্রমিক পাচ্ছেন বলে জানিয়েছেন সাবিনা। এমন দল গড়তে ঠিক কেমন খরচ হলো? এই প্রশ্নের জবাব এড়িয়ে গেছেন নাসরিন স্পোর্টস একাডেমির কর্ণধার নাসরিন আক্তার বেবি।

তিনি বলেন, 'ঠিক কত খরচ হলো এটা আমরা বলতে চাচ্ছি না। ভালো দল গড়তে টাকার চেয়ে আন্তরিকতার বেশি প্রয়োজন।'

২০২২ সালে হওয়া সর্বশেষ নারী লিগে দল ছিল ১২টি। এবার খেলছে ৯টি। শেষ দিকে চমক দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রথমে না খেলার সিদ্ধান্ত নিলেও; গতকাল দলবদলের শেষ দিনে লিগে খেলার কথা জানিয়েছেন বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন। তিনি বলেন, 'আজকে সবার জন্য একটা চমক রয়েছে। তারা আমাদের জানিয়েছে, লিগে বাংলাদেশ সেনাবাহিনী খেলবে।'

বসুন্ধরা কিংস ছাড়াও গত লিগে অংশ নেওয়া দলের মধ্যে এবার নেই বরিশাল ফুটবল একাডেমি, কুমিলস্না ইউনাইটেড ও এফসি ব্রাহ্মণবাড়িয়া। এবারের নারী লিগের দলগুলো আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব, উত্তরা ফুটবল ক্লাব, সিরাজ স্মৃতি সংসদ, নাসরিন স্পোর্টস একাডেমি, সদস্য পুস্করিনি যুব স্পোর্টিং ক্লাব, জামালপুর কাচারীপাড়া একাদশ, ঢাকা রেঞ্জার্স ফুটবল ক্লাব, বাংলাদেশ সেনাবাহিনী ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে