বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

গ্র্যান্ডমাস্টার হওয়ার স্বপ্নপূরণে এক ধাপ এগোলেন ফাহাদ

ক্রীড়া প্রতিবেদক
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
গ্র্যান্ডমাস্টার হওয়ার স্বপ্নপূরণে এক ধাপ এগোলেন ফাহাদ

বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে হাঁটছেন। গতকাল ভিয়েতনামে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টে তিনি প্রথম জিএম নর্ম অর্জন করেছেন। গ্রান্ডমাস্টার হতে তার আরও দু'টি নর্ম এবং ২৫০০ রেটিং স্পর্শ করতে হবে।

২০১৯ সালে আন্তর্জাতিক মাস্টার হয়েছিলেন ফাহাদ রহমান। এরপর ৫ বছরের সাধনায় গতকাল রোববার গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম নর্ম অর্জন করতে পেরেছেন।

জিএম নর্মের জন্য গত দেড় বছর হন্যে হয়ে ঘুরছেন ফাহাদ। গতকাল ভিয়েতনামে শেষ রাউন্ডের খেলায় জয় প্রয়োজন ছিল ফাহাদের। ভিয়েতনামে হ্যানয় গ্র্যান্ডমাস্টার-৩ দাবায় নবম রাউন্ডের খেলা শেষে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ৯ খেলায় ৭ পয়েন্ট পেয়ে নর্ম অর্জন করেন।

নবম বা শেষ রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ভিয়েতনামের ফিদে মাস্টার বান গিয়া হাইকে হারিয়ে নর্ম নিশ্চিত করেন। সাত পয়েন্ট নিয়ে ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার কুইজন ডানিয়েলের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়নও হয়েছেন ফাহাদ। নর্ম অর্জন করতে নূ্যনতম সাত পয়েন্ট লাগে, গতকাল তা করতে পেরেছেন বাংলাদেশি দাবাড়ু।

এর আগে অনেক চেষ্টা করেও নর্ম অর্জন করতে পারেননি ফাহাদ। কাছাকাছি গিয়েও সফল হননি। এবার আর ভাগ্য তাকে ফেরায়নি।

নর্ম অর্জন করে ফাহাদ বলেছেন, 'এটা স্বপ্নের মতো। অনেক সাধনার পর প্রথম নর্ম অর্জন হলো। এর জন্য আমার পরিবারসহ নিজেকেও ধন্যবাদ দিচ্ছি। পরিবারের চেষ্টা ও আমার সাধনায় আজ সফল হলাম। এই বছর চেষ্টা করব গ্র্যান্ডমাস্টার হওয়ার বাকি দুই নর্ম অর্জনে। আশা করি তা পারব।'

এর আগেও ফাহাদ তীরে এসে তরী ডুবিয়েছেন অনেকবার। তাই গতকাল বাড়তি চাপ নেননি, 'এ রকম বেশ কয়েকবার হয়েছে শেষ ২-১ রাউন্ডের জন্য নর্ম হয়নি। তাই আজ সেভাবে চাপ নেইনি'-ভিয়েতনাম থেকে বলেন ফাহাদ।

অনেক সাধনার পর প্রথম নর্ম আসল। বাকি দুই নর্ম এক বছরের মধ্যে করতে চান, 'প্রথম নর্মটা গুরুত্বপূর্ণ। প্রথম নর্ম আসায় আত্মবিশ্বাস এসেছে। এখন দ্রম্নত সময়ের মধ্যে বাকি দুই নর্ম পাওয়ার চেষ্টা করব।'

গ্র্যান্ডমাস্টার হতে হলে এ রকম টুর্নামেন্টে আরও খেলতে হবে। এটা ফাহাদের জন্য সহজ নয় সেটাও জানেন, 'আসলে এ রকম টুর্নামেন্টে খেলতে অর্থ লাগে। বিশেষ করে যাতায়াত। তাই অনেক সময় অনেক টুর্নামেন্ট খেলা যায় না। তবে এখন নর্ম পেয়েছি, এই ফর্ম থাকতে থাকতে খেলা দরকার। সামনে কাজাখস্তান ও রাশিয়ায় খেলার সম্ভাবনা আছে', বলেন ফাহাদ।

গ্র্যান্ডমাস্টার নর্ম আদায় করতে হলে রাউন্ড রবিন লিগ টুর্নামেন্টে ৭ পয়েন্ট পেতে হয়। নয় রাউন্ডের মধ্যে গ্র্যান্ডমাস্টারদের মুখোমুখি ও প্রতিপক্ষের গড় রেটিংসহ আরও আনুষঙ্গিক বিষয় রয়েছে। সব শর্ত পূরণ করায় ভিয়েতনামের এই টুর্নামেন্ট থেকে একটি জিএম নর্ম পেলেন ফাহাদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে