বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিসিবির সম্পদ বেড়ে ১২শ' কোটি ২০২৫ পর্যন্ত সভাপতি পাপন

ক্রীড়া প্রতিবেদক
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
বিসিবির এজিএমে বক্তব্য রাখছেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন -সংগৃহীত

২০১২ সাল থেকে বিসিবির সভাপতির দায়িত্ব পালন করে আসছেন নাজমুল হাসান পাপন। চলতি বছর তিনি যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ধারণা করা হচ্ছিল, বিসিবি বসের দায়িত্ব থেকে হয়তো সরে আসবেন। তবে ২০২৫ সাল পর্যন্ত তাকে এই পদে বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। রোববার অনুষ্ঠিত হয়েছে বিসিবির বার্ষিক সাধারণ সভা। এই সভায় এমন সিদ্ধান্ত নেয় বিসিবি।

সভায় আরও জানানো হয়েছে, বর্তমানে বিসিবির কোষাগারে অর্থের পরিমাণ ১২শ' কোটি টাকা। ২০২১ সালে বিসিবি সভাপতি তার এক বক্তব্যে জানিয়েছিলেন, বিসিবিতে জমা অর্থের পরিমাণ ৯০০ কোটি টাকা। অর্থাৎ গত ৩ বছরে আরও ৩০০ কোটি টাকা জমা হয়েছে বিসিবির কোষাগারে।

সভায় গুরুত্বপূর্ণ আরও একটি সিদ্ধান্তের কথা জানানো হয়। ব্যবসা কার্যক্রমে অংশ নিতে গঠনতন্ত্রে দুটি সংশোধনী আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অনুচ্ছেদ ৬-এর উপানুচ্ছেদ ৬.১৭ ও ৬.২০-তে পরিবর্তন আনছে সংস্থাটি।

৬.১৭ উপানুচ্ছেদের সংশোধনীটা হলো এমন- গৃহীত কার্যক্রম বাস্তবায়নে অর্থায়নের জন্য সরকার, পৃষ্ঠপোষক, জাতীয় ও আন্তর্জাতিক অন্যান্য উৎস থেকে তহবিল সংগ্রহ এবং উদ্বৃত্ত তহবিল ঝুঁকিহীন লাভজনক বিনিয়োগের ব্যবস্থা গ্রহণসহ যে কোনো তফসিলি ব্যাংকে যে কোনো পরিমাণে এফডিআর করা এবং ট্রেজারি বন্ড ক্রয় করা।

৬.২০-এর সংশোধনীতে বলা হয়েছে, সারাদেশের ক্রিকেটের উন্নয়নে অবকাঠামো, অর্থনৈতিক, বাণিজ্যিক ও সামাজিক সুবিধা বৃদ্ধিসহ আনুষাঙ্গিক লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনে এক বা একাধিক ট্রাস্ট, কোম্পানি, সোসাইটি/ফাউন্ডেশন গঠন। প্রযোজ্য ক্ষেত্রে বিসিবির পক্ষে যে কোনো শেয়ার বোর্ডের পরিচালনা

পরিষদের অনুমোদন সাপেক্ষে পদাধিকারবলে বোর্ড সভাপতি, পরিচালক, এবং নির্বাহী কর্মকর্তা- এর অনুকূলে বরাদ্দকরণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে