সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্যারিয়ার সেরার্ যাংকিংয়ে তাসকিন

ক্রীড়া ডেস্ক
  ০৯ মে ২০২৪, ০০:০০
তাসকিন আহমেদ

জিম্বাবুয়ের বিপক্ষে টি২০তে বল হাতে আলো ছড়ানোয়র্ যাংকিংয়ে উন্নতি হয়েছে তাসকিন আহমেদের। এই সংস্করণের বোলারদের তালিকায় ক্যারিয়ার সেরা ২৬তম স্থানে জায়গা করে নিয়েছেন ডানহাতি এই পেসার।

পুরুষ ক্রিকেটারদেরর্ যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ যথারীতি বুধবার প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের প্রিন্তা সংস্থা আইসিসি। টি২০ বোলারদের তালিকায় এগিয়েছেন শেখ মেহেদি হাসান। আর ব্যাটসম্যানদের মধ্যে অগ্রগতি হয়েছে অভিজ্ঞ মাহমুদউলস্নাহ ও তাওহিদ হৃদয়ের।

পাঁচ ম্যাচের সিরিজটি এরই মধ্যে জিতে নিয়েছে বাংলাদেশ। প্রথম তিন ম্যাচের জয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিকরা। চট্টগ্রামে অনুষ্ঠিত ওই তিন ম্যাচে দারুণ বোলিং করেন তাসকিন। ৮.৮৩ গড় ও ওভারপ্রতি ৪.৪১ রান দিয়ে মোট ৬ উইকেট নেন তিনি। প্রথম ম্যাচে ১৪ রান দিয়ে ৩ উইকেট নেওয়া এই পেসার পরের ম্যাচে ১৮ রান খরচায় ধরেন ২ শিকার। মঙ্গলবার তৃতীয় ম্যাচে ২১ রান দিয়ে তার প্রাপ্তি ছিল একটি। এই পারফরম্যান্সে ছয় ধাপ এগিয়ে ২৬তম স্থানে উঠে এসেছেন তাসকিন।

দুই ম্যাচে ৩ উইকেট নিয়ে মেহেদির অগ্রগতিও ছয় ধাপ। নিউজিল্যান্ডের টিম সাউদির সঙ্গে যৌথভাবে ২২তম স্থানে তিনি। টি২০ বাংলাদেশের বোলারদের মধ্যের্ যাংকিংয়ে এখন সবার ওপরে এই অফ স্পিনার। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে এই তালিকায় উন্নতি করেছেন বেস্নসিং মুজারাবানি। সিরিজের এখন পর্যন্ত ৪ উইকেট নেওয়া এই পেসার পাঁচ ধাপ এগিয়ে আছেন ৬৯তম স্থানে।

টি২০ বোলারদের মধ্যে আগের মতো সবার ওপরে ইংল্যান্ড লেগ স্পিনার আদিল রাশিদ। ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে যথারীতি শীর্ষে ভারতের সুরিয়াকুমার ইয়াদাভ। জিম্বাবুয়ের বিপক্ষে বাজে পারফরম্যান্সে দুই ধাপ পিছিয়ে ৩১ নম্বরে আছেন লিটন কুমার, বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এটাই অবশ্য সেরা অবস্থান। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অবনতিও দুই ধাপ, তিনি আছেন নিউজিল্যান্ডের মার্ক চাপম্যানের সঙ্গে যৌথভাবে ৩৪তম স্থানে।

গত দুই ম্যাচে ২৬ ও ৯ রানে অপরাজিত থাকা মাহমুদউলস্নাহর অগ্রগতি দুই ধাপ, আছেন ৮১ নম্বরে। সিরিজে এক ফিফটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ ১২৭ রান করা হৃদয় ঢুকেছেনর্ যাংকিংয়ে একশ'জনের মধ্যে। ২৬ ধাপ এগিয়ে আছেন তিনি ৯০তম স্থানে। টি২০ অলরাউন্ডারদেরর্ যাংকিংয়ে আগের মতোই চূড়ায় সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচে অনুপস্থিত বাংলাদেশের এই তারকা খেলবেন শেষ দুই টি২০তে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে