বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

সুপার এইটে বাংলাদেশের তিন প্রতিপক্ষ

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ জুন ২০২৪, ০০:০০
সুপার এইটে বাংলাদেশের তিন প্রতিপক্ষ

জমে উঠেছে চলমান টি২০ বিশ্বকাপ। এরই মধ্যে শেষের দিকে গ্রম্নপ পর্বের ম্যাচগুলো। একই সঙ্গে প্রায় নিশ্চিত সুপার এইট পর্বের লাইন আপ। যেখানে এরই মধ্যে ৫ দল নিজেদের জায়গা প্রায় নিশ্চিত করেছে। বিশেষ করে বাংলাদেশ সুপার এইটে যে গ্রম্নপে থাকবে, সেটির দলগুলো চূড়ান্ত হয়েছে।

'ডি' গ্রম্নপ থেকে সুপার এইটে গেলে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ কারা হবে, তা আগেই নির্ধারণ করে রেখেছিল আইসিসি। গ্রম্নপ পর্বে তিন ম্যাচে দুই জয়ে সুপার এইটে নিজেদের জায়গা প্রায় নিশ্চিত করেছে বাংলাদেশ। শেষ ম্যাচে বড় কোনো অঘটন না ঘটলে টাইগাররাই খেলবে পরের পর্বে।

আইসিসির নিয়ম অনুযায়ী সুপার এইটে বেশ শক্ত প্রতিপক্ষ পাবে বাংলাদেশ। টাইগারদের প্রতিপক্ষগুলো হচ্ছে যথাক্রমে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। সূচি অনুসারে ম্যাচগুলো ২১ জুন (ভোর ৬.৩০ মিনিট), ২২ জুন (রাত ৮.৩০ মিনিট) ও ২৫ জুন (ভোর ৬.৩০ মিনিট) অনুষ্ঠিত হবে।

এবার বিশ্বকাপের প্রথম রাউন্ডে ছিল চার গ্রম্নপ। পাঁচ দলের একেক গ্রম্নপ থেকে দুটি করে দল উঠবে সুপার এইটে। সুপার এইটে থাকছে আবার দুই গ্রম্নপ। তবে গ্রম্নপ পর্বের অবস্থানের ভিত্তিতে নয়, গত দুই আসরের মতো পূর্বনির্ধারিত সিডিং অনুযায়ী ঠিক হবে সুপার এইটের গ্রম্নপ। দর্শকদের টিকিট কাটার সুবিধা, দলগুলোর লজিস্টিক ঠিক করার সুবিধার কথা বিবেচনা করা- এমন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

গ্রম্নপ পর্বের চারটি শীর্ষ বাছাই ধরে নিয়ে সুপার এইটের জন্য আগেই একটা সিডিং করা আছে। যেমন 'এ' গ্রম্নপ থেকে ভারতকে এ১ এবং পাকিস্তানকে এ২ ধরা হয়েছে। তাদের টপকে যদি অন্য কোনো দল সুপার এইটে ওঠে, তাহলে সেই দল পাবে বাদ পড়া দলের সিডিং নম্বর।

এখানে যেমন পাকিস্তানের সুপার এইট পর্বে খেলা শঙ্কার মুখে, এই গ্রম্নপ থেকে যদি যুক্তরাষ্ট্র সুপার এইটে যায়, তবে তারা পাবে এ২ সিডিং, সুপার এইটের গ্রম্নপ টুতে স্থান হবে তাদের। এভাবে র?্যাংকিং বিচারে 'ডি' গ্রম্নপের সিডিং অনুযায়ী দক্ষিণ আফ্রিকাকে ডি১ ও শ্রীলংকাকে ডি২ ধরা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা এরই মধ্যে সুপার এইট নিশ্চিত করেছে। আর শ্রীলংকা টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। নেদারল্যান্ডস পুরোপুরি বিদায় না নিলেও তাদের চেয়ে ঢের এগিয়ে টাইগাররা। ফলে বাংলাদেশ সুপার এইটে উঠলে লংকানদের ডি২-তে জায়গা পাবে। এতে সুপার এইটের গ্রম্নপ ওয়ানে যাবে বাংলাদেশ।

সুপার এইটের গ্রম্নপ ওয়ানের সিডিংয়ে থাকা অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান নিজেদের জায়গা নিশ্চিত করেছে। ফলে বাংলাদেশ সুপার এইটে উঠলে এই দলগুলোকে প্রতিপক্ষ হিসেবে পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে