logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া ডেস্ক   ২৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

ম্যানসিটির শিরোপার আশা শেষ

ম্যানসিটির শিরোপার আশা শেষ
দশ জনের দল নিয়েও ম্যাচের লম্বা একটা সময় এগিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। তবে শেষ রক্ষা করতে পারেনি ইংলিশ প্রিমিয়ার লিগের গত আসরের চ্যাম্পিয়নরা। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নিয়েছে উলভারহাম্পটন ওয়ানডারার্স। শুক্রবার রাতে উলভারহাম্পটনের মাঠে দুই গোলে এগিয়ে গিয়েও ৩-২ ব্যবধানে হেরেছে গেপ গার্দিওলার দল। আর এই হারে দৃশ্যত ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা দৌড় থেকে এক প্রকার ছিটকে পড়ল বর্তমান চ্যাম্পিয়নরা। তাইতো ম্যাচ শেষে গার্দিওলা নিজেও স্বীকার করে নিয়েছেন শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ার বিষয়টি।

প্রতিপক্ষের মাঠে শুরুতেই বড় একটা ধাক্কা খায় ম্যানসিটি। পর্তুগিজ ফরোয়ার্ড দিয়েগো জোতাকে ডি-বক্সের বাইরে এসে ফাউল করার দায়ে সরাসরি লাল কার্ড দেখেন সিটিজেনদের গোলরক্ষক এদেরসন। সিদ্ধান্তট নিয়ে অবশ্য প্রশ্ন উঠতে পারে। টিভি রিপেস্ন দেখে মনে হয়েছে, ভারসাম্য হারিয়ে নিজেই পড়ে গিয়েছিলেন জোতা। আর ১২তম মিনিটে এদেরসন মাঠ ছাড়লে আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে বসিয়ে দ্বিতীয় পছন্দের গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোকে নামান কোচ পেপ গুয়ার্দিওলা।

আর ২২ মিনিটে রিয়াদ মাহরেজ ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ম্যানসিটি। প্রথমে গোলকিক দিয়েছিলেন রেফারি, পরে ভিএআরের সাহায্য নিয়ে সিদ্ধান্ত বদলান তিনি। রাহিম স্টারলিংয়ের স্পট কিক অবশ্য ঠেকিয়ে দিয়েছিলেন গোলরক্ষক রুই পাত্রিসিও; তবে শট নেওয়ার আগে গোলরক্ষক গোললাইন থেকে মুভ করায় আবার পেনাল্টি নেওয়ার সুযোগ পান স্টারলিং। এবারও সঠিক দিকে ঝাঁপিয়ে রুখে দেন পাত্রিসিও, কিন্তু ফিরতি বল ফাঁকা জালে পাঠাতে ভুল হয়নি ইংলিশ এই মিডফিল্ডারের।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ান স্টারলিং। ৫৫তম মিনিটে কেভিন ডি ব্রম্নইনের কাছ থেকে বল পেয়ে স্কোরলাইন ২-০ করে ফেলেন এই ইংলিশ মিডফিল্ডার। পাঁচ মিনিট পর আদামা ত্রাওরের গোলে ব্যবধান কমায় উলভারহ্যাম্পটন। ৮১তম মিনিট পর্যন্ত পিছিয়েই ছিল দলটি। ত্রাওরের কাছ থেকে বল পেয়ে ৮২তম মিনিটে সমতা আনেন রাউল হিমেনেস। ৮৯তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। হিমেনেসের কাছ থেকে বল পেয়ে জাল খুঁজে নেন ম্যাট ডোহার্টি।

আর যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সমতা প্রায় ফিরিয়েই ফেলেছিলেন স্টার্লিং। তার শট ক্রসবারে লেগে বাইরে চলে যায়। ১৯ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে সিটি। ৩২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছে উলভারহ্যাম্পটন। ১৮ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। এক ম্যাচ বেশি খেলা লেস্টার সিটি ৩৯ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। চারে থাকা চেলসির পয়েন্ট ৩২। ২৯ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে রয়েছে টটেনহ্যাম হটস্পার। ২৮ পয়েন্ট নিয়ে আটে ম্যানচেস্টার ইউনাইটেড। ২৪ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে রয়েছে আর্সেনাল।

এদিকে উলভারহাম্পটনের বিপক্ষে হারের পর লিগ শিরোপা ধরে রাখার আশা একরকম ছেড়েই দিলেন ম্যানচেস্টার সিটির কোচ গার্দিওলা। এই হারের পর লিগ টেবিলে সিটির অবস্থান তৃতীয়। শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে ব্যবধানটা অনেক বড়, ১৪ পয়েন্ট। দুইয়ে থাকা লেস্টার সিটির চেয়ে ১ পয়েন্টে পিছিয়ে আছে গত দুবারের চ্যাম্পিয়নরা। ম্যানসিটির শিরোপা স্বপ্ন কী শেষ? ম্যাচ শেষে এমন এক প্রশেনর জবাবে গার্দিওলা 'বিবিসি রেডিও ৫' কে বলেন, 'হঁ্যা, লিভারপুল অনেক ব্যবধানে এগিয়ে আছে।'

চলতি মৌসুমে এই নিয়ে লিগে পাঁচ ম্যাচ হারল ম্যানসিটি, যেখানে ২০১৮-১৯ আসরে তারা মোট হেরেছিল চার ম্যাচে। লিভারপুলের চেয়ে আবার একটি ম্যাচ বেশিও খেলেছে তারা।

লিভারপুলের এমন দাপুটে পথচলার বিপরীতে নিজেদের অধারাবাহিক ফর্মের কারণেই মূলত শিরোপা সম্ভাবনা দেখছ্‌েন না গার্দিওলা, 'লিভারপুলকে নিয়ে ভাবা অবাস্তবিক হবে, আমরা লেস্টারকে নিয়ে ভাবছি। আমাদের দ্বিতীয় স্থান পুনরুদ্ধার করার সুযোগ আছে। আমার দলের মান সম্পর্কে আমি জানি, তবে এখনকার পরিস্থিতি এমনই।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে