মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

ব্যাংক কোম্পানি আইন সংশোধন বিল সংসদে

যাযাদি ডেস্ক
  ১০ জুন ২০২৩, ০০:০০
ব্যাংক কোম্পানি আইন সংশোধন বিল সংসদে

ব্যাংকে এক পরিবারের তিনজনের বেশি পরিচালক হতে পারবেন না- এমন বিধানের পাশাপাশি 'ইচ্ছাকৃত' ঋণ খেলাপিদের বিষয়ে কঠোর হওয়ার বিধান রেখে আনা 'ব্যাংক কোম্পানি সংশোধন বিল' সংসদে উঠেছে।

বৃহস্পতিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়; পরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি সংসদে তোলেন।

এদিন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বিলটি উত্থাপনে আপত্তি জানান, তখন স্পিকার ভোটে দিলে তার প্রস্তাব কণ্ঠ ভোটে নাকচ হয়।

ফখরুল ইমামের অভিযোগ, আইএমএফের শর্ত মেনে এই সংশোধনী আনা হচ্ছে। সংসদে কোনো কিছু গোপন করা উচিত নয়।

ফখরুল ইমামের বক্তব্যের জবাবে অর্থমন্ত্রী সংসদে বলেন, কারও পরামর্শে এই সংশোধনী আনা হচ্ছে না। আধুনিক ও সময়োপযোগী ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে কিছু সংশোধন আনা হচ্ছে।

সংশোধিত বিলে বলা হয়েছে, কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে একটি একক পরিবারের সদস্যের বাইরে তার স্বার্থ-সংশ্লিষ্ট বা নিয়ন্ত্রণাধীন সর্বোচ্চ দুটি প্রতিষ্ঠান বা কোম্পানির পক্ষে প্রতিনিধি পরিচালক থাকতে পারবে।

তবে কোনো ব্যাংকের পর্ষদে কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির পক্ষে একজনের বেশি ব্যক্তি প্রতিনিধি পরিচালক নিযুক্ত হতে পারবে না।

কোনো ব্যাংকের পর্ষদে প্রাকৃতিক ব্যক্তিস্বত্বা বিশিষ্ট ব্যক্তি শেয়ারহোল্ডারের পক্ষে অন্য কোনো ব্যক্তি প্রতিনিধি পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারবে না। অর্থাৎ কোনো ব্যক্তি ব্যাংকের শেয়ারের মালিক হলে তার প্রতিনিধি হিসেবে অন্য কোনো ব্যক্তিকে পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

এদিকে অর্থমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, বিলটি পরীক্ষার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এজন্য সময় দেওয়া হয়েছে ৭ দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে