রোববার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ান পাম অয়েলের মূল্যবৃদ্ধি অব্যাহত

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২৪, ০০:০০
মালয়েশিয়ান পাম অয়েলের মূল্যবৃদ্ধি অব্যাহত

মালয়েশিয়ায় পাম অয়েলের দাম বেড়েছে টানা দ্বিতীয় সপ্তাহের মতো। বাজার-সংশ্লিষ্টরা জানিয়েছেন, উৎপাদন স্থবিরতা ও পণ্যবাজারে বিকল্প ভোজ্যতেলের দাম বাড়ায় পাম অয়েলের বাজারও এখন ঊর্ধ্বমুখী। আগামী কিছুদিন বাজারে এই পরিস্থিতি বজায় থাকবে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে শুক্রবার এপ্রিলে সরবরাহের চুক্তিতে পাম অয়েলের দাম বেড়েছে টনে ৪৫ রিঙ্গিত। গতকাল দিন শেষে পণ্যটির বাজার স্থির হয়েছে প্রতি টন ৩ হাজার ৯৪০ রিঙ্গিতে (৮৩৫ ডলার ৬৩ সেন্ট)। দিনব্যাপী লেনদেনে পণ্যটির মূল্যবৃদ্ধির হার ১ দশমিক ১৬ শতাংশ। এর মধ্য দিয়ে গত এক সপ্তাহে পণ্যটির মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়েছে ২ দশমিক ১৮ শতাংশে। এর আগের সপ্তাহে পাম অয়েলের দাম বেড়েছে ৪ দশমিক ৭ শতাংশ।

পণ্যটির বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে ব্রোকারেজ প্রতিষ্ঠান পেলিনদাং বেস্তারির পরিচালক পরমলিঙ্গম সুপ্রামানিয়ামের মূল্যায়ন হলো, ফিউচার মার্কেটে মালয়েশীয় পাম অয়েলের দাম বাড়ার কারণ সরবরাহ সংকটের আশঙ্কা। বৈশ্বিক পাম অয়েল উৎপাদনে মালয়েশিয়ার অবস্থান দ্বিতীয়। দেশটি থেকে উৎপাদন ও সরবরাহ কমে যাওয়ার আশঙ্কা বাজারে আরও কিছুদিন বহাল থাকবে। যতক্ষণ আমরা উৎপাদন ফের বাড়তে দেখতে না পাচ্ছি, ততক্ষণ পর্যন্ত এই ঊর্ধ্বমুখিতা বজায় থাকবে। এ ছাড়া বাজারে এখন চীনের চাহিদাকেও একটি বড় প্রভাবক হিসেবে দেখা হচ্ছে। দেশটি থেকে আমদানি বেড়ে যাওয়ার কারণেও পাম অয়েলের দাম এখন বাড়ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে