বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিএসইর সূচক নিয়ে বিতর্ক নিয়ম মেনেই করার দাবি

যাযাদি রিপোর্ট
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
ডিএসইর সূচক নিয়ে বিতর্ক নিয়ম মেনেই করার দাবি

ফ্লোর প্রাইস তোলার যেক্তিকতা নিয়ে বিতর্কে না যেতেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক রি-ব্যালেন্সিং নিয়ে বিতর্ক উঠেছে। তবে নিয়ম মেনে সূচক রি-ব্যালেন্সিং করা হয়েছে বলে দাবি করছে ডিএসই।

ডিএসইর তরফ থেকে বলা হয়েছে, সম্প্রতি ডিএসইর প্রধান সূচক রি-ব্যালেন্সিং করা হয়। তাতে সূচকে যুক্ত হয় ১৬টি কোম্পানি, বাদ পড়ে ৮৩টি। এত বিশালসংখ্যক কোম্পানি বাদ পড়ার প্রেক্ষিতে সূচকের রি-ব্যালেন্সিং নিয়ে বিতর্ক দেখা দেয়। এর প্রেক্ষিতে ডিএসইর পক্ষ থেকে বক্তব্য দিয়ে দাবি করা হলো, নিয়ম মেনে সূচক রি-ব্যালেন্সিং করা হয়েছে।

এ বিষয়ে ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, ডিএসইএক্স সূচকে বার্ষিক রি-ব্যালেন্সিংয়ের বিষয়ে ডিএসই কর্তৃপক্ষ প্রতি বছরের মতো এবারও অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গেই বার্ষিক রি-ব্যালেন্সিংয়ের কাজটি করেছে, যা এসঅ্যান্ডপি ইনডেক্স মেথোডলজি এবং বোর্ড অনুমোদিত নির্ধারিত পদ্ধতিতেই করা হয়েছে।

এসঅ্যান্ডপি প্রদত্ত ইনডেক্স মেথডোলজি অনুযায়ী, রি-ব্যালেন্সিং রেফারেন্স তারিখ অনুসারে ফ্লোট সমন্বিত মার্কেট ক্যাপিটালাইজেশন ১০ কোটি টাকার ওপর হতে হবে। তবে অন্যান্য যোগ্যতা পূরণ সাপেক্ষে বর্তমান সূচক কোম্পানির ক্ষেত্রে তা সাত কোটি হলেও চলবে। পাশাপাশি, স্টকগুলোর নূ্যনতম ছয় মাসের দৈনিক গড় লেনদেনের মূল্য ১০ লাখ টাকা থাকতে হবে। যদি অন্যান্য যোগ্যতা পূরণ করে তবে বর্তমান সূচকের কোম্পানিগুলোর গড় লেনদেন সাত লাখ টাকা হলেও স্টকটি সূচকে থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে