মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রপ্তানি থেকে অর্জিত আয়ে শর্ত সাপেক্ষে কর সুবিধা

যাযাদি ডেস্ক
  ০৯ মার্চ ২০২৪, ০০:০০

রপ্তানি থেকে অর্জিত সব ধরনের আয়ের ওপর শর্তসাপেক্ষে আয়কর অব্যাহতি কিংবা হ্রাসকৃত হারে কর আরোপের সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের আয়কর আইন ২০২৩-এর আওতায় ওই সুবিধা দেওয়া হয়েছে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে। যা অবিলম্বে কার্যকর হয়ে ২০২৮ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে।

আদেশে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড, আয়কর আইন ২০২৩-এর ৭৬ ধারা ও উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে রপ্তানি হতে অর্জিত সব ধরনের আয়ের ওপর শর্তসাপেক্ষে আয়কর অব্যাহতি বা ক্ষেত্রমতে হ্রাস করে প্রদেয় আয়করের হার ধার্য করা হয়েছে। যেমন- স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবার কর্তৃক অর্জিত আয়ের ৫০ শতাংশ করমুক্ত থাকবে।

স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবার ব্যতীত অন্যান্য করদাতাদের করহার ১২ শতাংশ হবে এবং স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবার ব্যতীত অন্যান্য করদাতা কর্তৃক লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভার্নমেন্ট ডিজাইন (এলইইডি) সার্টিফাইড কারখানায় উৎপাদিত পণ্য রপ্তানি হতে অর্জিত আয়ের ওপর ১০ শতাংশ অব্যাহত দেওয়া হয়েছে বিধিমালায়।

এসব সুবিধা পেতে করদাতাকে যেসব শর্ত পালন করতে হবে তার মধ্যে রয়েছে- রপ্তানিকারককে করদাতা শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) হতে হবে; এ প্রজ্ঞাপনের অধীন অনুমোদিত প্রতিষ্ঠানকে উক্ত আইনের বিধান পরিপালন করতে হবে; কোনো আয়বর্ষে পরিবেশ সংশ্লিষ্ট বিধিবিধান লঙ্ঘনের দায়ে সরকারের কোনো কর্তৃপক্ষ কর্তৃক অর্থদন্ড আরোপিত হলে সংশ্লিষ্ট করবর্ষে নিয়মিত হারে আয়কর পরিশোধযোগ্য হবে।

সব ধরনের ট্রান্সপোর্টেশন সার্ভিস, মোবাইল টেলিকমিউনিকেশন সার্ভিস ও ইন্টারনেট সার্ভিসের জন্য এ প্রজ্ঞাপনে বর্ণিত কর অব্যাহতি সুবিধা প্রযোজ্য হবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে