মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শুল্ক ছাড়ের পরেও পণ্যমূল্য না কমা 'অদ্ভুত':ফরাসউদ্দিন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৯ মার্চ ২০২৪, ০০:০০

আমদানি করা পণ্যের দাম কমানোর লক্ষ্যে সরকার যে শুল্ক ছাড় দিচ্ছে তার প্রভাব বাজারে না দেখে বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। তার দৃষ্টিতে বিষয়টি 'অদ্ভুত'।

এই অর্থনীতিবিদ বলেছেন, বাজার এখন মধ্যস্বত্বভোগীদের 'নিয়ন্ত্রণে'। তাদের প্রভাব কমাতে সরকারের খাদ্য মজুতের সক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে সতর্কও করেছেন বলে যে, ১৯৭৪ সালে আগের বছরের চেয়ে বেশি খাদ্য উৎপাদনের পরও দেশে দুর্ভিক্ষ দেখা দিয়েছিল।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত 'কেন্দ্রীয় ব্যাংকিং' বিষয়ে তৃতীয় এ কে এন আহমেদ মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে এসব কথা বলেন সাবেক এই গভর্নর।

ফরাসউদ্দিন বলেন, 'মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকার নানা উদ্যোগ নিচ্ছে। বাংলাদেশ ব্যাংকও সংকোচনমূলক মুদ্রানীতিতে টাকার সরবরাহ কমাচ্ছে। দ্রব্যমূল্য কমাতে সরকার আমদানি পর্যায়ে শুল্ক ছাড় দিচ্ছে। এই ছাড় সুবিধার পরও মূল্যস্ফীতি কমছে না। শুল্ক কমিয়ে দিলে তার দাম কমার লাভটা ক্রেতা পায় না, বিক্রেতা পায়, খুব অদ্ভুত জিনিস।'

১৯৭৪ সালের দুর্ভিক্ষেও মধ্যস্বত্বভোগীরা ব্যবসা করেছেন জানিয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, '১৯৭৪ সালে দেশে যে পরিমাণ খাদ্য উৎপাদন হয়েছিল, তা আগের বছর ১৯৭৩ ও পরের বছর ১৯৭৫ সালেরও চেয়েও বেশি। তারপরও দুর্ভিক্ষ হয়, কারণ হলো মধ্যস্বত্বভোগীরা। তারা এখন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টায় যন্ত্রণার কারণ হয়ে উঠেছে। তারা অনেক ক্ষমতাশালী। সরকারের কোনোরকম হম্বি-তম্বিতেও কান দিচ্ছে না, তাদের টনক নড়ছে না।'

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক, পরিচালক, সরকারি-বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের মহাপরিচালক আখতারুজ্জামান, সহযোগী অধ্যাপক এবং পরিচালক শিহাব উদ্দিন খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে