শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

স্মার্ট মূসক কাঠামো গড়তে ভ্যাট ফোরামের ১১৬ প্রস্তাব

যাযাদি ডেস্ক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
স্মার্ট মূসক কাঠামো গড়তে ভ্যাট ফোরামের ১১৬ প্রস্তাব

দেশের ভ্যাট ব্যবস্থাকে রাজস্ব ও ব্যবসা বান্ধব করে গড়ে তুলতে এর সহজীকরণ প্রয়োজন বলে মনে করে বাংলাদেশ ভ্যাট প্রফেশনাল ফোরাম (ভ্যাট ফোরাম)।

মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট নিয়ে কাজ করা পেশাজীবীদের এ সংগঠনটি মনে করে, বিদ্যমান ব্যবস্থায় নয়, ভ্যাট ব্যবস্থাপনার আধুনিকায়নের মাধ্যমে এ খাতের উন্নয়ন সম্ভব হবে। আর এ জন্য প্রয়োজন স্মার্ট ভ্যাট কাঠামো, যেখানে তথ্যপ্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ভ্যাট দেওয়ার সংস্কৃতি তৈরি করা ও ভ্যাট গ্রহণকারীদের মধ্যে সুশাসন নিশ্চিত করে স্মার্ট ভ্যাট কাঠামো বাস্তবায়নে ১১৬টি প্রস্তাব দিয়েছে সংগঠনটি। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এসব প্রস্তাবনা পাঠানো হয়েছে। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- ২০১২ সালের ভ্যাট আইনের একাধিক বিধি ও ধারা সংশোধনের প্রস্তাব। এছাড়া সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে আইবাসের সঙ্গে ইন্টিগ্রেট করার প্রস্তাব দিয়েছে সংগঠনটি। বাথরুম ও কিচেন ফিটিংস উৎপাদনের ক্ষেত্রে ভ্যাটের হার পাঁচ শতাংশ করা, উৎসে কর্তিত মূসক সমন্বয় করা, অভিন্ন মূল্যে বিক্রয় সংক্রান্ত বিধান আইনে অন্তর্ভুক্ত করা, কেন্দ্রীয় নিবন্ধনের ক্ষেত্রে আর্থিক সীমা নির্ধারণ করা ও রপ্তানি সংক্রান্ত সব প্রজ্ঞাপন জারি করা ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে