• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

​ঝাড়ুফুলে সংসার চলে শ্যামালক্ষীর

​ঝাড়ুফুলে সংসার চলে শ্যামালক্ষীর

বাজারে এবার ঝাড়ুফুলের বেশ দাম। ১০০ ঝাড়ুফুলের একটি আঁটি বিক্রি হয় ১২০ টাকায়। পাহাড় থেকে এই ঝাডুফুল সংগ্রহ করে তা বাজারে বিক্রি করে ৬ জনের সংসার চালান শ্যামালক্ষী ত্রিপুরা। শ্যামালক্ষীর বাড়ি চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের নাপিত্তাছড়া এলাকার ত্রিপুরা পাড়ায়। মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের নাপিত্তাছড়া এলাকার ত্রিপুরা পাড়ার।

শ্যামালক্ষী ত্রিপুরার সাথে কথা বলে জানা যায়, ডিসেম্বর ও জানুয়ারী এই দুই মাস পাহাড়ে চলে ঝাড়ুফুলের মৌসুম। এই পুরো সময়টা জুড়ে অন্যকাজ বাদ দিয়ে পাহাড় থেকে ঝাড়ুফুল সংগ্রহ করি। সকাল থেকে দুপুর পর্যন্ত পাহাড়ে গিয়ে সংগ্রহ করা ফুল পাতা পরিষ্কার করে আঁটি বেঁধে বাজারে নিয়ে যাই বিক্রি করতে। একন প্রতিদিন ৪০০-৫০০ টাকার ফুল সংগ্রহ করা যায়। ঝাড়ুফুলে মৌসুমে আয় ভালো হওয়ায় এই সময় সংসারে কোন অভাব থাকেনা।

এ বিষয়ে জানতে চাইলে খৈয়াছড়া ইউনিয়নের নাপিত্তাছড়া ত্রিপুরাপাড়ার পাড়া প্রধান সুমন ত্রিপুরা যায়যায়দিনকে বলেন, ঝাড়ুফুলের মৌসুমে আমাদের পাড়ার ২৫-৩০ জন পাহাড় থেকে ফুল সংগ্রহ করে সংসার চালান। এই ফুল সংগ্রহ করে বিক্রির টাকায় ২ মাস স্বামী-সন্তানসহ ৬ জনের সংসার চালান শ্যামালক্ষী ত্রিপুরা। পাহাড়ে ঝাড়ুফুল আমাদের জন্য আশীর্বাদ।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে