পিতৃহারা শিশুর মায়ের কান্না, সহায়তার হাত বাড়ালেন ছান্নু

পিতৃহারা শিশুর মায়ের কান্না, সহায়তার হাত বাড়ালেন ছান্নু

ছোট্ট নিষ্পাপ শিশু। মায়ের আঁচলতলে মায়ামমতা আর পিতৃস্নেহ নিয়ে যার বেড়ে ওঠা একমাত্র অবলম্বন। এমন মাসুম শিশু ও অসহায় মাকে রেখে গা ঢাকা দিয়েছেন বাবা নামের এক লম্পট। পেটের ক্ষুধায় শিশু দুটি ছটফট করলেও মা তার দুধের সন্তান রেখে কোনো কাজকর্মেও যেতে পারেন না, আবার পেটের ক্ষুধাও নিবারণ করাতে পারেন না। ফলে অনাহারে- অর্ধাহারে কাটে তার জীবন।

অসহনীয় কষ্টেভরা এমন জীবন চিত্রের বর্ণনা দিয়ে কেঁদে ফেলেন হতদরিদ্র পিতৃহারা শিশুর মা।

সে বগুড়া শাজাহানপুর উপজেলার জামুন্না এলাকার বিপ্লব হোসেনের স্ত্রী ও গর্ভধারিণী দুই শিশু সন্তানের মা তাহমীনা (৩০)। গত প্রায় এক বছর ধরে ওই শিশু দুটির বাবা তাদের ফেলে চলে যাওয়ায় পরিবারটির কান্না অসহনীয় আকার ধারণ করেছে।

শনিবার ওই অভাগী নারীর জীবনের এমন দুঃখকষ্টের বর্ণনা শুনে শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু তার মানবতার হাত বাড়িয়ে দেন। আর্থিক সহায়তাসহ নিজের কম্বল তিনি ওই পিতৃহারা শিশু ও মমতাময়ী মায়ের হাতে তুলে দেন। বিপদে আপদে তার পাশে দাঁড়ানোরও প্রতিশ্রুতি দেন। তার এই মহানুভবতা দেখে আবেগ আপ্লুত হয়ে পড়ে ওই পরিবারটি।

জানা যায়, এসব কারণে পরিবারটি একদিকে ক্ষুধার সঙ্গে যুদ্ধ করছে আরেক দিকে পিতৃস্নেহহীন হয়ে শিশুটি মানবেতর জীবন যাপন করছে। জীবনের এই নিষ্ঠুর কশাঘাতে নিষ্পেষিত হয়ে পড়েছে ওই নিষ্পাপ শিশু ও তার মমতাময়ী মা। হতদরিদ্র ওই পরিবারের পাশে দাঁড়ানো নিঃসন্দেহে একটি মহানুভবতার পরিচয় বহন করে। আর ঠিক এমন সময় ওই পরিবারের পাশে দাঁড়িয়ে উদার মানবিকতার পরিচয় দিলেন শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া জেলা আওয়ামী লীগের সদস্য প্রভাষক সোহরাব হোসেন ছান্নু।

শুধু তাই নয়, ইতিপূর্বে এমন হাজারো বাস্তুহারা, হতদরিদ্র, অসহায়, শ্রমিক, দিনমজুর ও কর্মসংকটে থাকা পরিবারের মাঝে চাল, ডাল, তেল, আলু, সাবানসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করেছেন তিনি। তাই শুধু উপজেলা চেয়ারম্যান হিসেবে নয়, এলাকায় একজন উদার সমাজসেবক হিসেবে তিনি সুপরিচিত হয়ে উঠছেন। দীর্ঘ দিন ধরে তিনি এলাকায় মানুষের সুখ-দুঃখে পাশে থেকে তাদের সাহায্য-সহযোগিতা করে আসছেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে