সরাইলে ১০ কৃষকের মধ্যে কম্বাইন হারবেষ্টার মেশিন বিতরণ

সরাইলে ১০ কৃষকের মধ্যে কম্বাইন হারবেষ্টার মেশিন বিতরণ

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে শতকরা ৭০ ভাগ ভর্তুকিতে ১০ জন কৃষককে কম্বাইন হারবেষ্টার মেশিন দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে মেশিনের চাবি তুলে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আবু হানিফ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল, ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মর্জিনা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ সাইফুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আব্দুল জব্বার, রফিকুল ইসলাম ও সরাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহবুব খান বাবুল প্রমুখ।

উপজেলা কৃষি অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, কম্বাইন হারবেষ্টার মেশিন কৃষকের সময় ও অর্থ দুই-ই বাঁচায়। এই মেশিনে দ্রƒত সময়ে ধান কেটে জমিতেই ধান মাড়াই করা হয়।

ডিজেলে চালিত এই মেশিনে ঘন্টায় ১০০ শতক বা ১ হেক্টর জমির ধান কাটা যায়। ধান বাড়িতে নিয়ে আসা পর্যন্ত কানি প্রতি ( ৩০ শতাংশে এক কানি) খরচ হয় ২১/২২শত টাকা। অথচ ধান কাটা শ্রমিক দিয়ে এই পরিমাণ জমির ধান কাটতে কমপক্ষে খরচ হয় সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকা।

কম্বাইন হারবেষ্টার মেশিনের দাম ৩১ লাখ টাকা। হাওর এলাকার কৃষকদের জন্য শতকরা ৭০ ভাগ ভর্তুকি দিয়ে কৃষকদের এই মেশিন দেয়া হচ্ছে। কৃষকদের সুবিধার্থে সরকার ভর্তুকি দিচ্ছে ১৯ লাখ ৬০ হাজার টাকা। বাকি টাকাটা দিচ্ছেন কৃষক। বৃহস্পতিবার উপজেলার শাহজাদাপুর ইউনিয়নে ৪ টি, নোয়াগাঁও ইউনিয়নে ৪টি ও কালিকচ্ছ ইউনিয়নে ২টি মেশিন দেয়া হয়। যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে