​উপকূলে টেকসই বেড়িবাঁধের দাবীতে মানববন্ধন

​উপকূলে  টেকসই বেড়িবাঁধের দাবীতে মানববন্ধন

সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, শ্যামনগর, আশাশুনি ও কয়রা উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম এবং শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলা যুব ফোরামের আয়োজনে টেকসই বেড়িবাঁধ ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝূঁকিপূর্ণ এলাকা ঘোষণা করার দাবীতে শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে নাগরিক সমাজের অংশগ্রহণে রবিবার সকালে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, “টেকসই বেড়িবাঁধ পুনঃনির্মান ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝূঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে হবে। সরকার সিডর, আইলা, রোয়ানু, মোরা, ফণী, বুলবুল ও আম্পান এর পর উপকূলীয় এলাকায় মেগা প্রকল্প বাস্তবায়ন করার কথা বললেও আজও তার বাস্তবায়ন হয়নি। শুধ দুর্যোগ এলেই মেগা প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয়।

সম্প্রতি সাইক্লোন ইয়াস এর প্রভাবে উপকূলীয় এলাকায় উচ্চ জোয়ারের কারনে সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি ও কালিগঞ্জ উপজেলায়, খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলায়, বাগেরহাট জেলার মোড়লগঞ্জ, শরণখোলা ও মোংলা উপজেলার বেড়িবাঁধ ভেঙে লোনা পানিতে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি হয়েছে। এজন্য অচিরেই টেকসই বেড়িবাঁধ নির্মানের দাবী জানান মানববন্ধনে বক্তারা।

শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন চলাকালিন সময়ে বীর মুক্তিযোদ্ধা মাষ্টার নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহ-অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ, সাংবাদিক কামরুল ইসলাম, উপজেলা যুব ফোরাম সদস্য মোমিনুর রহমান, যুথিকা রানী, শ্যামনগর ব্লাড ব্যাংক সদস্য মোঃ আব্দুল আলিম, এসএসটির সদস্য মোঃ জাহাঙ্গির আলম, সিডিও ইয়ুথ টিম সদস্য হাফিজুর রহমান, যুব ফোরাম সদস্য হিমাংশু মন্ডল প্রমুখ।

মানববন্ধনে সংহতি প্রকাশ করেন লিডার্স, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এবং উদয়ন বাংলাদেশ।

উল্লেখ্য যে শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে, আশাশুনি উপজেলা পরিষদের সামনে, কালিগঞ্জ প্রেসক্লাবের সামনে, কয়রা উপজেলা পরিষদের সামনে, পাইকগাছা উপজেলা পরিষদের সামনে, বাগরেহাট প্রেসক্লাবের সামনে এবং শরণখোলা উপজেলা প্রেসক্লাবের সামনে একযোগে একই সময়ে এই মানববন্ধনের আয়োজন করা হয়

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে