শরীয়তপুরের ভেদরগঞ্জে পদ্মার গর্ভে বিলিন হচ্ছে প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান

শরীয়তপুরের ভেদরগঞ্জে পদ্মার গর্ভে বিলিন হচ্ছে প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান

শরীয়তপুর জেলা ভেদরগঞ্জে পদ্মায় উজানের পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন এলাকায় নদীভাঙন তীব্র আকার ধারণ করেছে। অব্যাহত ভাঙনে বিলীনের পথে উপজেলার কাঁচিকাটা ইউনিয়নের উত্তর মাথা ভাঙ্গা ১ নম্বর ওয়ার্ডের ১৫১ নং আব্দুল মান্নান সরকার প্রাথমিক বিদ্যালয়।

স্থানীয় ইউপি সদস্য ইব্রাহিম সরকার বলেন, বিদ্যালয়টি ছাড়াও উত্তর মাথা ভাঙ্গা এলাকার ঘরবাড়ি, মসজিদ হুমকির মুখে পড়েছে।

উপজেলা শিক্ষা অফিস ও স্থানীয়রা জানায়, গত দেড় মাস ধরে পদ্মার ভাঙন শুরু হয়েছে। স্কুলের মূল ভবনের একেবারে কাছে চলে এসেছে নদী। এরই মধ্যে ভবনসংলগ্ন বেশ কিছু জায়গা নদীগর্ভে চলে গেছে। নির্মাণের তিন বছরের মাথায় পদ্মা নদীর ভাঙনে বিলীন হয়ে যেতে বসেছে এই স্কুলটি। এরই মধ্যে নদীর পানি এই ভবন ছুঁই ছুঁই করছে। স্কুলের মাঠের একটি অংশ।

নদীগর্ভে বিলীন হয়েছে আগেই। যে কোনো সময় ভাঙতে পারে মূল ভবন। এ জন্য স্থানীয় জনপ্রতিনিধি পানিসম্পন উপমন্ত্রী এ কে এমএনামুল হক শামীম এমপিসহ সরকারের কাছে ভবন রক্ষায় ভাঙন রোধে বড় উদ্যোগের দাবি জানান এখানকার সাধারণ জনগণ।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার মশিউল আজম হিরক বলেন, যেভাবে গত কয়েক দিন ধরে পানি বৃদ্ধি ও ভাঙন শুরু হয়েছে, তাতে করে ভাঙনকবলিত স্কুলটিতে ক্লাস করাটা মুশকিল হয়ে পড়েছে। বিদ্যালয়ের বর্তমান অবস্থা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব জানান, স্কুলটি রক্ষায় এখনো কোনো ব্যবস্থা নেয়নি পানি উন্নয়ন বোর্ড। তবে ভাঙন প্রতিরোধে স্থায়ী বাঁধ নির্মাণে কাজ করা হবে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর আল নাসীর আশ্বাস দিয়ে বলেন, খুব দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, স্কুলটি রক্ষায় এখনো কোনো ব্যবস্থা নেয়নি পানি উন্নয়ন বোর্ড। তবে ভাঙন প্রতিরোধে স্থায়ী বাধ নির্মাণে কাজ করা হবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে