মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

কাল কুমিল্লা মুক্ত দিবস

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  ০৭ ডিসেম্বর ২০২২, ১৪:৪৩
ছবি: সংগৃহীত

কাল ঐতিহাসিক ৮ ডিসেম্বর, কুমিল্লা মুক্ত দিবস। ১৯৭১ সালের এদিনে পাকহানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয় কুমিল্লা। এদিন বিকালে কুমিল্লা টাউন হল মাঠে তৎকালীন পূর্বাঞ্চলের প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান মরহুম জহুর আহমেদ চৌধুরী দলীয় পতাকা ও কুমিল্লার প্রথম প্রশাসক মরহুম অ্যাডভোকেট আহমদ আলী স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। এদিকে দিবসটি উপলক্ষ্যে জেলাপ্রশাসন, জেলা পরিষদ ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। 

এদিকে কুমিল্লা মুক্ত দিবস উদযাপন উপলক্ষে জেলা ও স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

সমাবেশে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ বক্তব্য, শপথ পাঠ, মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন ও নাট্যাভিনয় পরিবেশনাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, ‘দিবসটি যথাযোগ্য মর্যাদায় ও উৎসাহ উদ্দীপনার সাথে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মধ্যে সকাল ৯টায় নগরীতে একটি র‌্যালি বের হয়ে নগর উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে গিয়ে শেষ হবে এবং সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হবে। 

এছাড়া সন্ধ্যায় টাউন হল প্রাঙ্গণে শিখা প্রজ্জ্বলনসহ আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।’ কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু জানান, বিজয়ের মাস উপলক্ষ্যে জেলা পরিষদের উদ্যোগে শতাধিক বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা ও সম্মাননা দেয়া হবে।

যাযাদি/ সোহেল
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে