সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
walton1

মির্জাগঞ্জে মাঠজুড়ে সবুজ হলুদের সমারোহ

অমিতাব দাস অপু, মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৩২

পটুয়াখালীর মির্জাগঞ্জে ফসলের মাঠ জুড়ে সবুজ সরিষা গাছ ও হলুদ ফুলের এক অপরুপ সৌন্দর্যের সৃষ্টি হয়েছে। সরিষা ফুলের মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়ছে প্রকৃতিতে। মাঠে মাঠে সরিষা আবাদ দৃষ্টি কাঁড়ার মতো। যা দেখে মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে থাকি প্রকৃতি প্রেমীরা। অপরদিকে কাক্সিক্ষত ফসল ঘরে উঠাতে নিরলস পরিশ্রম করেছেন কৃষকেরা। তাদেরকে সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছেন ও তদারকি করছেন উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ৬ টি ইউনিয়নে ২০ হেক্টর জমিতে বারি ও বিনা জাতের সরিষার চাষ করেছে কৃষকরা। স্বল্প সময়, কম খরচ ও কম পরিশ্রমে এই ফসলের আবাদ করে অধিক লাভবান হচ্ছে কৃষক। ফলে দিন দিন সরিষা আবাদে আগ্রহ বাড়ছে কৃষকদের। 

উপজেলার ছৈলাবুনিয়া গ্রামের মনির মৃধা ও আমড়াগাছিয়া গ্রামের আনছার হাওলাদার বলেন, ‘আশাকরি চলতি মৌসুমে ফলন ভালো হবে। প্রতি বিঘায় ৬ থেকে ৭ মন পর্যন্ত হয়ে ফলন হয়ে থাকে। এছাড়া সরিষার উৎপাদনে সার কম লাগে এবং সেচ, কীটনাশক ও নিড়ানির প্রয়োজন হয় না। তাই কম খরচে ও স্বল্প সময় এই ফসল হয়ে থাকে। আবার ওই জমিতেই বোরো আবাদ করা হয়। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আরাফাত হোসেন  জানান, ‘সরিষা একটি আগাম ফসল। এ বছর কৃষকদের কে সরিষা চাষে ব্যাপক সচেতন করা হয়েছে ও কৃষি প্রণোদনা দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে