মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নওগাঁ ব্লাড সার্কেলের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

নওগাঁ প্রতিনিধি
  ৩১ জানুয়ারি ২০২৩, ১৮:১৫
নওগাঁ ব্লাড সার্কেলের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

নওগাঁয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘নওগাঁ ব্লাড সার্কেল’ এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ জানুয়ারী) বেলা ১১টা থেকে নওগাঁ সদর উপজেলার ইলশাবাড়ি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এ সেবা প্রদান করা হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন- সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খুরশিদ আলম রুবেল।

এসময় নওগাঁ ব্লাড সার্কেল এর সভাপতি নাহিদ হাসান এর সভাপতিত্বে ইলশাবাড়ী উচ্চ বিদ্যালয়ের সভাপতি মুক্তিযোদ্ধা জহির উদ্দিন আলমগীর, সহকারি প্রধান শিক্ষক রোকনুজ্জামান, হাফেজ ক্বারী জাহাঙ্গীর আলম, সূর্যোদয় মাল্টিপারপাস এর পরিচালক আরিফুর রহমান মামুনসহ অন্যরা বক্তব্য রাখেন। নওগাঁ ব্লাড সার্কেল এর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক মেডিকেল অফিসার ডাঃ মুহাম্মদ বিন আলম সহ অন্যরা রক্তের গ্রুপ পরীক্ষা ও চিকিৎসা দেন।

নওগাঁ ব্লাড সার্কেল এর সভাপতি নাহিদ হাসান বলেন, দুইদিনে চন্ডিপুর ইউনিয়নের প্রায় ১ হাজার শিক্ষার্থী ও সাধারণ মানুষের ফ্রি রক্তের গ্রুপ পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হবে। একজন মা সন্তান প্রসবের আগে অন্তত দুই ব্যাগ সংগ্রহে রাখা প্রয়োজন। হঠাৎ করে আসলে রক্ত পাওয়াও দুষ্কর হয়ে যায়। একারণে রক্তের গ্রুপ জানা থাকলে সহজেই রক্ত পাওয়া সম্ভব। এতে করে প্রসূতি ও সন্তান দুজনের সুস্থ থাবে। আর এ কারণে সংগঠনের পক্ষ থেকে ফ্রিতে রক্তের গ্রুপ পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

ইলশাবাড়ী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনী ছাত্র জোবায়ের আহমেদ জানায়, বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করেছি। রক্তের গ্রুপ ‘এ পজেটিভ’। রক্তের গ্রুপ জানা হলো সেই সাথে আগামীতে যদি কারো প্রয়োজন হয় দিতে পারবো।

উল্লেখ্য, ‘মা’ তোমার সন্তানকে রক্ত দিতে নিষেধ করো না- 'স্লোগানে ২০১৭ সাল ‘নওগাঁ ব্লাড সার্কেল’ নামে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে এ সংগঠনের কার্যক্রম শুরু হয়। যার সদস্য সংখ্যা বর্তমানে ১ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত প্রায় ৩ হাজার ৯০২ ব্যাগের অধিক রক্ত সংগ্রহ করে প্রদান করা হয়েছে।

এখন পর্যন্ত ২৩ টি ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এছাড়া করোনা ভাইরাসের ক্রান্তিকালের সময় শহরে করোনা রোগীদের চারটি সিলিন্ডার দিয়ে ফ্রি অক্সিজেন সেবা দিয়েছে এ সংগঠনটি। এছাড়াও নিয়মিত অসহায়দের মাঝে খাবার বিতরণ, শীতবস্ত্র বিতরণ ও বৃক্ষ রোপন করা হয়েছে। ক্যারিয়ার গাইড লাইন ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের সহায়তা করে আসছে সংগঠনটি।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে