রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১৯

বেলজিয়ামের রানি ম্যাথিল্ডে ম্যারি ক্রিস্টিন কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন। মঙ্গলবার (৭ ফ্রেবুয়ারি) সকাল ১০টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ একটি ফ্লাইটে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় বিমানবন্দরে রানিকে অভ্যর্থনা জানান জেলা প্রশাসক মোহাম্মদ শাহিন ইমরান, কক্সবাজার জেলা পুলিশের পুলিশ সুপার মাহফুজুর রহমানসহ ঢাকাস্থ তুর্কি দূতাবাসের কর্মকর্তারা।

কক্সবাজার বিমানবন্দর থেকেই বেলজিয়ামের রানি মাথিল্ডে সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের উদ্দেশ্যে রওনা হন। সকাল ১১টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তাব্যবস্থার মধ্য দিয়ে বেলজিয়ামের রানী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা বেলজিয়ামের রানির শরণার্থী ক্যাম্প পরিদর্শন ও বিভিন্ন কার্যক্রমে উপস্থিত থাকবেন।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানি কক্সবাজার সফরে এসেছেন। দুপুরে বেলজিয়ামের রানি উখিয়ার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী শিশুদের লার্নিং সেন্টার এবং মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন। পরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গাছের চারা রোপণ করবেন।

‘বেলজিয়ামের রানি মাথিল্ডে দিনব্যাপী সফরে শরণার্থী ক্যাম্পে জাতিসংঘের কার্যক্রমের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন, শিক্ষা কার্যক্রম পরিদর্শন করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করবেন।

এ ছাড়া সফরে বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে। এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে