বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

লোহাগড়ায় প্রথমবারের মতো শ্রী শ্রী গনেশ পূজা পালিত 

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩০
লোহাগড়ায় প্রথমবারের মতো শ্রী শ্রী গনেশ পূজা পালিত 

নড়াইলের লোহাগড়ায় যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের সাথে শ্রী শ্রী গনেশ পূজা পালিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে লোহাগড়ার লক্ষ্মীপাশাস্হ শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানমালার মধ্যে ছিল মঙ্গলঘট স্থাপন, পূজা-অর্চনা ও প্রসাদ বিতরণ।

পুরান মত, হিন্দুধর্মের সর্বাধিক পরিচিত ও সর্বাধিক পূজিত দেবতাদের অন্যতম হলেন গনেশ। শিব ও পার্বতী পুত্র গজানন গণেশ হিন্দুদের বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। তিনি ভক্তদের কাছে গণপতি, বিঘ্নেশ্বর, বিনায়ক, গজপতি ইত্যাদি নামেও পরিচিত।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, ভাদ্র মাসের শুক্লা চতুর্থী তিথিতে গণেশ পূজা হয়ে থাকে। হিন্দুরা বিশ্বাস করেন এই দিন গণেশ তার ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে মর্ত্যে অবতীর্ণ হন।

এ বছর প্রথমবারের মতো নড়াইলের লোহাগড়ার লক্ষ্মীপাশাস্হ ঐতিহ্যবাহী ও প্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির পরিচালনা পর্ষদের উদ্যোগে মঙ্গলবার দুপুরে নাট মন্দিরে প্রাঙ্গনে শ্রী শ্রী গনেশ পূজা অনুষ্ঠিত হয়েছে।

শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালীমাতা মন্দির পরিচালনা পর্ষদের প্রচার ও প্রকাশনা সম্পাদ কাজল পাল জানান, এ বছর প্রথমবারের মতো শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরে সিদ্ধিদাতা গণেশের পূজার আয়োজন করা হয়েছে। আগামীতে বড় পরিসরে এবং জাঁকজমকের সাথে শ্রী গনেশ পূজা উদযাপিত হবে বলে তিনি জানান।

মন্দিরের প্রধান পুরোহিত সুকান্ত চ্যাটার্জি বিপ্লব জানিয়েছেন, মঙ্গলবার দুপুর সাড়ে ১ টার দিকে মঙ্গলঘট স্হাপনের মধ্য দিয়ে পূজা শুরু হয়। হোম-যজ্ঞের মাধ্যমে পূজা শেষে অঞ্জলি প্রদান করা হয় এবং পূজা শেষে ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে