মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
walton

মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা 

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ০৫ ডিসেম্বর ২০২৩, ১৭:১০

বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের উদ্যোগে খাগড়াছড়ির মানিকছড়িতে পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বেলা ১১টায় উপজেলা নন গেজেটেড কর্মচারী ক্লাবে সংস্থার সিপিপি পিএইপি-২ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী।

প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মানের সঞ্চালনায় ও বান্দরবন অফিসের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা (Meal) ফরহাদ আজিমের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা তপন চৌধুরী, কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান, মৎস কর্মকর্তা প্রণব কুমার, প্রকল্পের জুনিয়র কর্মসূচী কর্মকর্তা (হিসাব ও প্রশাসন) নেছারুল আলম খান ও মাঠ কর্মকর্তা মো. সোলায়মান।

কর্মশালায় পরিবেশ দূষণের বিভিন্ন কারণ উপস্থাপন করে তা প্রতিকারে মতামত প্রদান করেন অংশগ্রহণকারীরা। তাদের আলোচনা উঠে আসে অবৈধ বালু উত্তোলন, অবাধে বৃক্ষ নিধন, কাঁঠ পুড়ানো, হালদার উজানে তামাক চাষ, অধিক লাভবানের আসায় অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহার করা ও যত্রতত্র পলিথিনের ব্যবহার।

এ সমস্যা নিরসনে বক্তারা বলেন, 'পৃথিবীকে প্রতিনিয়ত দুষণ করছি আমরা নিজেরাই। সর্বস্তরের প্রতিটি মানুষকে সচেতন করতে পারলে আমাদের পরিবেশ দুষণমুক্ত ও সুরক্ষিত হবে। এর জন্যই আগে আমাদের প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। তাই পরিবেশ সুরক্ষায় গণসচেতনতা মূলক কার্যক্রমে এগিয়ে আসতে হবে'।

এ সমস্যা থেকে সমাধানের লক্ষে বক্তারা বলেন, একটি বাসযোগ্য পৃথিবী আমাদের সবার কাম্য হলেও নানা কারণে আজকে সেই পৃথিবী থেকে আমরা বঞ্চিত। সবাই যে পরিবেশে গড়ে উঠছে সেই পরিবেশকে আমাদের মতো কিছু মানুষ দিনদিন বিষাক্ত করে তুলছে। আমাদের আশপাশের সবকিছু নিয়ে আমাদের পরিবেশ। এগুলোর কোনোটিকে বাদ দিয়ে আমরা বাঁচতে পারি না। তাই পরিবেশ সুরক্ষায় গণসচেতনতা মূলক কার্যক্রমে এগিয়ে আসতে হবে। আমি, আপনি, আমরা সকলকের সচেতনতার মধ্য দিয়ে আমাদের পরিবেশ সুরক্ষিত থাকবে।

এসময় উপজেলা সমাজসেবা কার্যালয়ের ফিল্ড অফিসার আব্দুল মান্নান, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা ইব্রাহিম খলিল, রানী নিহার দেবি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাঈমুল হক ও মডেল মসজিদের ইমাম মাওলানা আহমদুল হকসহ সুশীল সমাজের প্রতিনিধি, ধর্মীয় গুরু, শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে