শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মাদারীপুরে আওয়ামী লীগের দুই এমপির মধ্যে তীব্র ভোটের লড়াই

মাদারীপুর প্রতিনিধি
  ০৫ জানুয়ারি ২০২৪, ১৮:১২
মাদারীপুরে আওয়ামী লীগের দুই এমপির মধ্যে তীব্র ভোটের লড়াই

আগামী সংসদ নির্বাচনে মাদারীপুরের ৩টি আসনের মধ্যে মাদারীপুরর-১ (শিবচর) ও মাদারীপুর-২ (মাদারীপুর সদরের একাংশ ও রাজৈর) এই দুটি আসনে নেই তেমন নির্বাচনী আমেজ। তাদের সামনে প্রধান চ্যালেন্স ভোটার উপস্থিত করা। মাদারীপুর আওয়ামীলীগের ঘাটি হিসেবে পরিচিত হলেও এবার মাদারীপুর-৩ আসনে নৌকার ঘাটিতে খুবই শক্ত অবস্থানে রয়েছে স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীক। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন মাদারীপুর সংরক্ষিত আসনের এমপি ও কালকিনি উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপিকা তাহমিনা বেগম। তিনি লড়ছেন ঈগল প্রতীক নিয়ে। অন্য ৪জন প্রার্থী থাকলেও তারা তেমন ভাবে মাঠে নেই। নেই তাদের প্রচার প্রচারনাও। রাজনৈতিক বিশ্লেষকদের মতে স্বতন্ত্র প্রার্থীর শক্ত চাপের মুখে নৌকার ঘাটি খ্যাত এ আসনটিতে কোনঠাসা অবস্থায় রয়েছে আওয়ামী লীগ প্রার্থী গোলাপ। নৌকাকে বিজয়ী করার জন্য ইতিমধ্যে আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনা প্রথমবারের মত কালকিনিতে এসে বিশাল নির্বাচনী জনসভায় যোগ দিয়ে আব্দুস সোবহান গোলাপের পক্ষে জনগনের কাছে ভোট চেয়ে গেছেন।

শেখ হাসিনার পাশাপাশি আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌমন্ত্রী শাজাহান খান এমপিও তার নির্বাচনী এলাকা মাদারীপুর-২ আসনের পাশাপাশি মাদারীপুর-৩ আসনের নৌকার প্রার্থী গোলাপের পক্ষে বিভিন্ন নির্বাচনী জনসভায় যোগ দিয়ে গোলাপের জন্য নৌকা মার্কায় ভোট চাইছেন। শাজাহান খানের কর্মী সমর্থকরাও গোলাপের জন্য বিশেষ করে মাদারীপুর সদরের যে ৫টি ইউনিয়ন মাদারীপুর-৩ আসনের মধ্যে রয়েছে সেখানে ভোট চাইছেন। এ জন্য পুরোদমে জমে উঠেছে মাদারীপুর-৩ আসনের নির্বাচন।

মাদারীপুর-১ আসনে নৌকা প্রতীকে লড়ছেন নুর ই আলম চৌধুরী এবং মাদারীপুর-২ আসনে লড়ছেন শাহাজান খান। এই দুই আসনে অন্য প্রার্থীরা থাকলেও তাদের প্রচার প্রচারনা নেই। নেই সাধারণ মানুষের আলোচনায়। অপর দিকে মাদারীপুর-৩ আসনে প্রতীক পাওয়ার পর থেকেই সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন দুই প্রার্থী। প্রার্থীদের সভা-সমাবেশ-মিছিলে ইতোমধ্যে সরগরম হয়ে উঠেছে নির্বাচনী এলাকা। নির্বাচন কার্যালয়ের তথ্যমতে, মাদারীপুর-৩ নির্বাচনী এলাকায় মোট ভোটার ৩ লক্ষ ৫৮হাজার ৩৪০জন। পুরুষ ভোটার এক লক্ষ ৮৭হাজার ১৭০ এবং নারী ভোটার এক লক্ষ ৭১ হাজার ১৬৭, হিজড়া ভোটার ৩জন। এই আসনে আওয়ামী লীগ, স্বতন্ত্র প্রার্থীসহ ৬জন প্রার্থী রয়েছেন। মাদারীপুর সদর উপজেলার ৫টি ইউনিয়ন, কালকিনি ও ডাসার উপজেলা নিয়ে গঠিত মাদারীপুর-৩ আসন। এই আসনে ৬জন প্রার্থী থাকলেও আওয়ামীলীগ ও স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য কারো প্রচার প্রচারনা নেই বললেই চলে। আওয়ামীলীগ প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি তহামিনা বেগম। তিনি এবার নৌকার বিজয়ের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছেন। আওয়ামী লীগের এই নেতা ভোটের মাঠে চ্যালেঞ্জ ছুড়েছেন নৌকার প্রার্থী আবদুস সোবহান গোলাপকে। স্থানীয় পর্যায়ের আওয়ামী লীগের নেতাকর্মীদের সমর্থনের পাল্লাও ভারী রয়েছে স্বতন্ত্র প্রার্থীর দিকে। মাদারীপুর জেলা ও কালকিনি উপজেলা আওয়ামীলীগের অধিকাংশ নেতাকর্মী স্বতন্ত্র প্রার্থীর সাথে রয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম বলেন, নির্বাচনে কেন্দ্র দখলের হুমকিতে রয়েছে। তিনি দাবী করেন আওয়ামীলীগ প্রার্থী নিজেই কেন্দ্র দখলের হুমকি দিয়েছেন। তিনি এর প্রতিকার চেয়েছেন। আগামী নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী তিনি।

আওয়ামীলীগের প্রার্থী ড. আব্দুস সোবহান গোলাপ বলেন, বাংলাদেশে গত ১৫ বছরে আওয়ামী লীগ ব্যাপক উন্নয়ন করেছে। এই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে নৌকাকেই ভোট দিবে জনগন। তাই আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। স্বতন্ত্র প্রার্থী বিভিন্ন মিথ্যা অপপ্রচার করছে বলে দাবী করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে